পাঞ্জাব

ব্যুরো নিউজ, ৮ নভেম্বর: পাঞ্জাব ন্যাশনাল ব্যাঙ্কের বিরুদ্ধে বড় পদক্ষেপ RBI-এর

রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়া ( RBI ) এর আগে ব্যাঙ্ক অফ বরোদা, আইসিআইসিআই ও কোটাক মাহিন্দ্রা ব্যাঙ্ককে জরিমানা করেছে। এবার দেশের দ্বিতীয় বৃহত্তম ব্যাঙ্ক পাঞ্জাব ন্যাশনাল ব্যাঙ্কের পালা।

বৃহস্পতিবার ফের বসছে এথিকস কমিটির বৈঠক

ব্যাঙ্কের অন্যান্য ঋণের সুদ নিয়ে গ্রাহক পরিষেবা বিঘ্নিত হচ্ছে। পাঞ্জাব ন্যাশনাল ব্যাঙ্কের ভিতরের ফাঁকফোকড় গুলি ধরা পড়েছে আরবিআই এর কাছে। যার কারণে ব্যাঙ্কেটিকে ৯০ লাখ টাকা জরিমানা করেছে আরবিআই। প্রসঙ্গত বলা হচ্ছে, প্রদত্ত ঋণের ওপর গ্রাহকের কাছ থেকে বেশি সুদ আদায় করছিল ব্যাঙ্কটি। আইসিআইসিআইয়ের অভ্যন্তরেও একই ধরনের ঘাটতি পাওয়া গিয়েছিল। প্রায় এক সপ্তাহ আগে জানা গিয়েছিল, এসবিআইয়ের পাশাপাশি পিএনবি-র ওপরও কড়া নজর রাখছে আরবিআই।

এখন শেয়ার বাজারে পিএনবি-তে এর প্রভাব দেখা যেতে পারে বলে আশঙ্কা। একই সঙ্গে ফেডারেল ব্যাঙ্কও আরবিআইয়ের নিয়ম মেনে নেয়নি পাঞ্জাব ন্যাশনাল ব্যাঙ্ক। যার কারণে ব্যাঙ্ককে নোটিশ দিয়েছে RBI ।

শুধু ব্যাঙ্ক নয়, রিজার্ভ ব্যাঙ্কও এনবিএফসিগুলির উপর নজর রাখছে। এনবিএফসিগুলির ক্ষেত্রে, গ্রাহকরা আরবিআইয়ের কাছে অভিযোগ করেছেন যে ঋণ পুনরুদ্ধারের নিয়মগুলি পরিবর্তন করা উচিৎ। এরপরে আরবিআই ঘোষণা করে, এনবিএফসি এজেন্টরা কেবলমাত্র সকাল ৭ টা থেকে সন্ধ্যা ৭ টা পর্যন্ত ঋণ পুনরুদ্ধারের জন্য কল করতে পারেন। তবে অভিযোগ ছিল, ঋণ পুনরুদ্ধারের জন্য এর আগে রাত ২টা পর্যন্ত এজেন্টরা ফোন করছিলেন গ্রাহকদের। সংবাদ মাধ্যমের সাহায্য নিয়ে লেখা। ইভিএম নিউজ

বিশ্ব জুড়ে

গুরুত্বপূর্ণ খবর

বিশ্ব জুড়ে

গুরুত্বপূর্ণ খবর