পাকিস্তানে

লাবনী চৌধুরী, ২৫ ডিসেম্বর: পাকিস্তানে ‘জিহাদি গুরু’ আবদুল্লাহ শাহীনের রহস্যজনক মৃত্যু

এলইটি-র 'জিহাদি গুরু' আবদুল্লাহ শাহীনের মৃত্যু। পাকিস্তানের কাসুরে এক অজ্ঞাত ব্যক্তির সঙ্গে পথ দুর্ঘটনায় মৃত্যু জিহাদি গুরু আবদুল্লাহ শাহীনের।
কুয়াশায় নামতে পারলো না ৬ বিমান

আবদুল্লাহ শাহীন তার সহকর্মী জিহাদিদের মধ্যে 'জিহাদি গুরু' হিসাবে ব্যাপকভাবে পরিচিত ছিল। এলইটি-এর মধ্যে একজন বিশিষ্ট ব্যক্তি ছিলেন তিনি, একটি চরমপন্থী সংগঠন যা সন্ত্রাসবাদের বিভিন্ন কাজে জড়িত থাকার জন্য কুখ্যাত ছিলেন। ব্যক্তিদের তাদের পদে যোগ দিতে এবং সহিংসতার কাজ করতে প্রভাবিত করতেন শাহীন।

আবদুল্লাহ শাহীন একজন কুখ্যাত লস্কর-ই-তৈয়বা-র (এলইটি) সন্ত্রাসী। পাকিস্তানের কাসুরে একটি রহস্যজনক দুর্ঘটনায় নিহত হয়েছেন বলে জানা গেছে। একটি 'অজানা' গাড়ি শাহীনকে ধাক্কা দেয়, এর জেরে তার তাৎক্ষণিক মৃত্যু হয়। গত কয়েক মাসে পাকিস্তানে 20 টিরও বেশি হাই-প্রোফাইল সন্ত্রাসীর একই রকমভাবে মৃত্যু হয়েছে।
পাকিস্তানের পাঞ্জাব প্রদেশের কাসুরে এই মারাত্মক ঘটনাটি ঘটে। শাহিনকে একটি গাড়ি ধাক্কা মারে বলে জানা গেছে, তবে ওই গাড়ির যাত্রীদের এখনও চিহ্নিত করা যায়নি।
'এলইটি' একটি আন্তর্জাতিকভাবে মনোনীত সন্ত্রাসী সংগঠন। অসংখ্য হামলার জন্য দায়ী এই সন্ত্রাসী সংগঠন। এই সংগঠনে নিয়োগকারী হিসাবে শাহীনের ভূমিকা ছিল গুরুত্বপূর্ণ। 'জিহাদি গুরু' উপদেষ্টা শাহীনের চরমপন্থীদের মধ্যেও প্রভাবশালী ভূমিকা ছিল। ফলে রহস্যজনক দুর্ঘটনায় তাঁর মৃত্যু এই অঞ্চলে এলইটি-এর কার্যকলাপে ব্যাপক প্রভাব ফেলতে পারে।

এই মাসের শুরুর দিকে হাবিবুল্লাহ আরেক এলইটি সন্ত্রাসী এবং নিয়োগকারী খাইবার পাখতুনখোয়ার ট্যাঙ্ক জেলায় অজানা বন্দুকধারীদের গুলিতে নিহত হয় বলে জানা গেছে। এই 'টার্গেটেড কিলিং' এলইটি প্রতিষ্ঠাতা এবং 26/11 মুম্বাই সন্ত্রাসী হামলার মাস্টারমাইন্ড হাফিজ সাইদের ঘনিষ্ঠ সহযোগী আদনান আহমেদকে হত্যার কয়েকদিন পর এই বছরের শুরুতে করাচিতে গুলিবিদ্ধ হয়েছিলেন।

ভারতের মোস্ট ওয়ান্টেড পলাতক দাউদ ইব্রাহিমকে অজ্ঞাত হামলাকারীদের বিষক্রিয়ার কারণে হাসপাতালে ভর্তি করা হয়েছে বলে প্রতিবেদন প্রকাশের কয়েকদিন পর শাহীনের মৃত্যু যথেষ্ট রহস্যজনক। ইভিএম নিউজ



		

বিশ্ব জুড়ে

গুরুত্বপূর্ণ খবর

বিশ্ব জুড়ে

গুরুত্বপূর্ণ খবর