পাকিস্তানের

ব্যুরো নিউজ, ২৯ অক্টোবর: পাকিস্তানের হারে সরব ভাজ্জি | এই দায় আম্পায়ার ও আইসিসির নিয়মের

বিশ্বকাপে (ICC World Cup) দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে মাঠে নামে পাকিস্তান। ম্যাচে দক্ষিণ আফ্রিকার হারতে হয় পাকিস্তানকে। এরপরই এই বিষয়ে সরব হন ভারতের প্রাক্তন স্পিনার হরভজন সিং।  তিনি এই হারের দায় চাপিয়েছেন ম্যাচের আম্পায়ার ও আইসিসির নিয়মের উপর। 
রেশন দুর্নীতির প্রতিবাদে রেশন দোকানে সামনে বামেদের পথসভা  এই বিষয়ে হরভজন সিংকে সমর্থন জানিয়েছেন দক্ষিণ আফ্রিকার প্রাক্তন অধিনায়ক গ্রেম স্মিথও।
শুক্রবার দক্ষিণ আফ্রিকাকে ২৭১ রানের লক্ষ্যমাত্রা দেয় পাকিস্তান। এই টার্গেট নিয়ে দক্ষিণ আফ্রিকা ব্যাট করতে নেমে ২৬০ রানে ৯ উইকেট হারিয়ে বসে। পাকিস্তানকে জিততে হলে পেতে হবে একটি উইকেট। আর দক্ষিণ আফ্রিকাকে জয়ের জন্য করতে হবে আরও ১১ রান।


এই পরিস্থিতিতে যখন ১ টি রানও ভীষণ গুরুত্বপূর্ণ দুটি দলের জন্য। তখন ৪৫.৫ ওভারের খেলা হওয়ার পরে আম্পায়ার একটি ওয়াইড বলের সিদ্ধান্ত দেন। দেখা যায় বলটি ব্যাটারের প্যাডে ছুঁয়ে গিয়েছিল। গুরুত্বপূর্ণ সময়ে অতিরিক্ত ১ রান পেয়ে যায় দক্ষিণ আফ্রিকা।


এরপরেই ৪৫.৬ ওভারে শেষ ব্যাটাস ম্যান শামসির বিরুদ্ধে এলবিডব্লিউ-র আবেদান জানায় পাকিস্তান। আম্পায়ার সেই আবেদনে সাড়া দেননি। পাকিস্তান রিভিউ নেয়। সেখানে দেখা যায়, হ্যারিস রউফের বল লেগ স্টাম্পের বাইরের দিকে লেগেছে। তবে আম্পায়ার এক্ষেত্রে নট-আউট সিধান্ত দেওয়ায় আম্পায়ার্স কলে বেঁচে যান দক্ষিণ আফ্রিকার শামসি। তিনি সেই সময় আউট হলে, ২৬৩ রানে অল-আউট হয়ে যেত দক্ষিণ আফ্রিকা। ফলে অনায়াসেই অল- উইকেট ফেলে ম্যাচ জিতে যেত পাকিস্তান। কিন্তু তা হল না। শেষমেশ ৯ উইকেটে ২৭১ রান তুলে ম্যাচ জিতে যায় দক্ষিণ আফ্রিকা।

তবে আম্পায়ারের সিদ্ধান্ত মেনে নিতে পারেননি ভারতের প্রাক্তন স্পিনার হরভজন সিং। তিনি তাঁর এক্স হ্যান্ডেলে লেখেন, ‘পাকিস্তানকে এই ম্যাচে খারাপ আম্পায়ারিং ও আইসিসির নিয়মের মাশুল দিতে হল। এই নিয়মটা আইসিসির বদলানো উচিৎ। বল স্টাম্পে লাগলে আম্পায়ারের সিদ্ধান্ত যাই হোক না কেন আউট দেওয়া উচিৎ।’

দক্ষিণ আফ্রিকার ব্যাটারের নট আউট নিয়েও একই প্রশ্ন তোলেন তাঁদের প্রাক্তন অধিনায়ক গ্রেম স্মিথ। ইভিএম নিউজ

বিশ্ব জুড়ে

গুরুত্বপূর্ণ খবর

বিশ্ব জুড়ে

গুরুত্বপূর্ণ খবর