রত্না দাস, ইভিএম নিউজ, ২২ এপ্রিলঃ (Latest News) পাকা পেঁপে, সাদা সরষে ও টক দই দিয়ে দূর করুন রোদে পুড়ে যাওয়া ট্যান গ্রীষ্মকাল। অতিরিক্ত গরম, রোদের হালকা যেন জানলা দিয়ে ঘরে প্রবেশ করছে। বাইরে বেরোলে তো কোন কথাই নেই। মুখ হাত-পা যেন ট্যান পড়ে কালো হয়ে যাচ্ছে সকলের। এ থেকে মুক্তি পাওয়ার উপায় আছে কি? আছে। ঘরোয়া পদ্ধতিতে তিন ধরনের উপায় এর কথা বলব যা ব্যবহার করলে রোদে পুড়ে যাওয়া ট্যান ত্বককে স্পর্শ করতে পারবে না।

দু-চামচ সাদা সরষে নিয়ে তার সঙ্গে দু-চামচ তরল দুধ দিয়ে বেটে পেস্ট বানাতে হবে। সেই পেস্ট স্নানের আগে মুখে হাতে গলায় ভালো করে ঘষে ২০ থেকে ৩০মিনিট রেখে ধুয়ে ফেলতে হবে।পাকা পেঁপে ভালো করে পেস্ট করে সেটি লাগানো যেতে পারে। এছাড়া পাকা পেঁপের সঙ্গে যদি একটু টক দই মিশিয়ে নেওয়া হয় তাহলেও উপকার পাওয়া যাবে। এই মিশ্রণটি শরীরের বিভিন্ন অংশে লাগিয়ে ২০ থেকে ৩০ মিনিট রেখে ভালো করে ধুয়ে ফেলতে হবে।

দু চামচ বেসন, হাফ চামচ হলুদ গুঁড়ো, অর্ধেক পাতিলেবুর রস এবং দু-চামচ টক দই দিয়ে ভালো করে পেস্ট বানিয়ে সেটি ত্বকে লাগান, পাঁচ মিনিট ভালো করে মালিশ করার পর কুড়ি থেকে তিরিশ মিনিটের জন্য রেখে দিন, তারপর ধুয়ে ফেলুন।

নিয়মিত এই ধরনের ন্যাচারাল ডি-ট্যান প্যাক ব্যবহার করার ফলে ত্বকের রোদে পোড়া ভাব, দাগ, ছোপ যেমন দূর হবে তেমনই ত্বক মসৃণ ও মোলায়েম হবে এবং দিনে দিনে ত্বকের উজ্জ্বলতা বৃদ্ধি পাবে। এই ধরনের পেস্ট বানিয়ে এয়ার টাইট কন্টেইনারে করে ফ্রিজে রেখে দিয়ে ৩ দিন ধরে ব্যবহার করতে পারেন। (EVM News)

বিশ্ব জুড়ে

গুরুত্বপূর্ণ খবর

বিশ্ব জুড়ে

গুরুত্বপূর্ণ খবর