রাজীব ঘোষ, ২৯ আগস্ট: পকেট মানি দিয়ে কেনা শেয়ারেই কোটিপতি! পকেট মানি দিয়ে কেনা শেয়ারে লগ্নিকারী কোটিপতি।

শেয়ারবাজারে বিনিয়োগ ঘুরিয়ে দিতে পারে জীবন যাপনের মোড়। একটু খোঁজখবর নিয়ে যদি কেউ বুঝেশুনে স্টক মার্কেটে টাকা ইনভেস্ট করতে পারেন, নিয়মিত সেই স্টক সম্বন্ধে খবর রাখতে থাকেন, তাহলে একটা নির্দিষ্ট মেয়াদের পর হঠাৎ কপাল খুলে যেতে পারে।

এমনই বদল হতে পারে যা স্বপ্নাতীত, যেখানে যা আশা করা হয়েছিল তার তুলনায় বহুগুণ রিটার্ন মিলতে পারে। এমনিতে শেয়ার মার্কেটে এমন বহু স্টক আছে, যা ইনভেস্টরদের মাল্টিব‍্যাগার রিটার্ন (Multibagger Return) দেয়। যে সময়ে করোনার সংক্রমণের কারণে শেয়ার বাজারে ব্যাপক পতন দেখা গিয়েছিল, স্টক আদৌ ভবিষ্যতে বাজারে উঠে দাঁড়াবে কিনা সেই ব্যাপারে সন্দেহ দানা বাঁধছিল, পরবর্তীতে দেখা গিয়েছে এক লাফে শেয়ারের স্টক একেবারে আকাশ ছুঁয়েছে।

যে শেয়ারের কথা বলা হচ্ছে, সেখানে ১৩ টাকা হারে একসময় লেনদেন হয়েছিল। আর সেই শেয়ারই চলতি বছরে ৮০০ টাকা হারে লেনদেন হয়েছে। কোন শেয়ারে এত বড় উত্থান হয়েছে, একবার জেনে নেওয়া যাক।
যে কোম্পানির স্টক বিনিয়োগকারীদের গত তিন বছরে বহুগুণ রিটার্ন দিয়েছে সেটি হল- তিন্না রাবার এন্ড ইনফ্রাস্ট্রাকচার (Tinna Rubber and Infrastructure) ২০২০ সালে শেয়ারের দাম ছিল ১২.৯০ টাকা, ২০২১ সালের আগস্ট মাসে পার করে ১০০ টাকা । পরবর্তীতে ২০২২ সালের আগস্টেই দেখা যায়, সেই স্টক এর দাম ৫০০ টাকা অতিক্রম করেছে।

চলতি বছরের জুলাই মাসে শেয়ারের দাম ৮০০ টাকা পার করে ফেলেছে। বর্তমানে তিন্না রাবার এন্ড ইনফ্রাস্ট্রাকচার কোম্পানির শেয়ারের লেনদেন প্রায় ৮০০ টাকায় করতে দেখা যাচ্ছে। মাত্র তিন বছর সময়ের মধ্যে বিনিয়োগকারীদের এই স্টক ৬০৪৬ শতাংশের বেশি রিটার্ন দিয়েছে। শুধু তাই নয়, সাম্প্রতিক সময়েও এই শেয়ারের দামে বৃদ্ধির পরিস্থিতি লক্ষ্য করা যাচ্ছে। আর কোনও কোম্পানির শেয়ার যদি Multibagger Return দেয়, তাহলে ইনভেস্টরদের পোর্টফলিও সমৃদ্ধ হয়। ইভিএম নিউজ

বিশ্ব জুড়ে

গুরুত্বপূর্ণ খবর

বিশ্ব জুড়ে

গুরুত্বপূর্ণ খবর