ইভিএম নিউজ ব্যুরো,১২ই মার্চঃ সংস্কারের দু’দিনের মাথায় হাত দিলেই খুবলে আসছে পিচের রাস্তার চাদর।প্রধানমন্ত্রী গ্রামীণ সড়ক যোজনায় নিম্নমানের কাজে সরব হলেন গোটা এলাকাবাসী। গ্রামীণ সড়কের ওপর  বাঁশের ব্যারিকেড বেঁধে পথ অবরোধ করে বিক্ষোভ দেখালেন এলাকার বাসিন্দারা। এই ঘটনাকে ঘিরে ব্যাপক চাঞ্চল্য ছড়িয়েছে মালদহের চাঁচল-১ নং ব্লকের কলিগ্রাম গ্রাম পঞ্চায়েতের দুলিয়াবাড়ী এলাকায়।প্রায় এক ঘন্টা ধরে চলে বিক্ষোভ ও অবরোধ।

সম্প্রতি সপ্তাহ খানেক আগে দুলিয়াবাড়ী থেকে অরবরা পর্যন্ত প্রায় ৫ কিমি গ্রামীণ সড়ক সংস্কারের উদ্যোগ নিয়েছে মালদা জেলা পরিষদ।ওই রাস্তার জন্য প্রায় ১১ লক্ষ টাকা বরাদ্দ হয়েছে বলে প্রশাসন সূত্রে খবর।তবে সড়ক সংস্কার হলেও তা নিম্নমানের বলে অভিযোগ তুলছেন বাসিন্দারা।ওই এলাকায় নিজের দাপটে ঠিকাদার ইচ্ছে মতো কাজ করে যাচ্ছে -বলছেন গ্রামবাসীরা। অভিযোগ জানানোর জন্য ঠিকাদারের খোঁজ করা হলে তার কোনো সন্ধান পাননি বাসিন্দারা।শেষমেষ বাধ্য হয়ে বিক্ষোভে সামিল হলেন তারা।রাস্তায় ব্যারিকেড বেঁধে ও হাতে প্লাকার্ড নিয়ে বিক্ষোভ দেখালেন।বিক্ষোভের জেরে আটকে পড়ে ছোটো বড়ো যানবাহন।অবশেষে সংশ্লিষ্ট কর্তৃপক্ষের আশ্বাসে এক ঘন্টা পর অবরোধ  উঠে যায়।

বিক্ষোভকারীদের অভিযোগ, রাস্তার এবড়ো খেবড়ো অংশ বাদ দিয়েই মেরামত করা হচ্ছে।আবার যেখানে মেরামত হচ্ছে, সেখানে স্বল্প পরিমাণে মশলা দিয়ে পিচিং করা হচ্ছে।হাত দিলেই খুবলে আসছে।বর্ষা এলেই রাস্তা ধুয়েমুছে যাবে বলে আশঙ্কা করা হচ্ছে।

এদিকে এই ঘটনা নিয়ে শুরু হয়েছে রাজনৈতিক চাপানউতোর।বিজেপির চাঁচল-১ নং ব্লক কো-কনভেনার প্রসেনজিৎ শর্মা বলেন,কেন্দ্রীয় সরকার গ্রামীণ সড়ক সংস্কারের জন্য পর্যাপ্ত অর্থ বরাদ্দ করলেও স্থানীয় তৃণমূল নেতারা সেই কাজ ঠিকাদারকে পাইয়ে দেওয়ার জন্য  কাটমানি নিচ্ছে। ঠিকাদার সংস্থা তৃণমূল নেতাদের মোটা অঙ্কের কাটমানি দিতে গিয়েই নিম্নমানের কাজ করতে বাধ্য হচ্ছে।

যদিও বিজপির এই অভিযোগকে মানতে নারাজ মালদা জেলা তৃণমূলের সাধারণ সম্পাদক তথা জেলা পরিষদের সভাধিপতি এটিএম রফিকুল হোসেন।তিনি পাল্টা মন্তব্য করে বলেন,বিজেপির এই অভিযোগ মিথ্যে। পাশাপাশি তিনি আরও বলেন,গ্রামীণ সড়ক সংস্কারের ক্ষেত্রে যদি পাঁচ বছরের মধ্যে কাজ খারাপ হয় তাহলে তার দায় বহন করতে হবে ঠিকাদারকেই।

গ্রামবাসীদের বক্তব্য, সামনেই পঞ্চায়েত ভোট।ভোট পাওয়ার আশায় মানুষকে শুধু দেখানোর জন্য এই রাস্তা সংস্কার করা হচ্ছে।কিন্তু আদৌও এই রাস্তা ব্যবহারের উপযোগী হবেনা।ঝাঁড় দিলেই বেরিয়ে আসছে রাস্তার কঙ্কালসার চেহারা।

 

বিশ্ব জুড়ে

গুরুত্বপূর্ণ খবর

বিশ্ব জুড়ে

গুরুত্বপূর্ণ খবর