দুর্ধর্ষ

ব্যুরো নিউজ, ১৬ নভেম্বর: দুর্ধর্ষ জয়ের মধ্যে দিয়ে ভারতের বিশ্বকাপ ফাইনালে যাত্রা

প্রথম সেমি ফাইনালের লড়াইয়ে ৭০ রানে নিউজিল্যান্ডকে হারাল ভারত। বিরাট কোহলি ও শ্রেয়স আইয়ারের জোড়া সেঞ্চুরিতে ভর করেই মাত্র ৪ উইকেট খুইয়ে নিউজিল্যান্ডকে ৩৯৮ রানের টার্গেট দিল ভারত। রান চেস করতে নেমে ৩৯৮ তো বহুদূর! ৩৫০ পর্যন্তও পৌঁছতে পারেনি ব্ল্যাক ক্যাপস। তার আগেই ৪৮ ওভার ৫ বল খেলে ৩২৭ রান করে সব খুইয়ে ফেলে নিউজিল্যান্ড। 

ঝোড়ো ইনিংস বিরাট-শ্রেয়সের! নিউ জিল্যান্ডকে ৩৯৮ রানের টার্গেট 

বিরাট কোহলির ৫০তম  রেকর্ড শতরান ও ফাস্ট বোলার মহম্মদ শামির সাত উইকেট সমানভাবে গুরুত্বপূর্ণ ছিল।
মুম্বইয়ের ওয়াংখেড়ে স্টেডিয়ামে টস জিতে প্রথমে ব্যেটিংয়ের নিদ্ধান্ত নেন অধিনায়ক রোহিত। এরপরই মাঠে নেমে কোহলি ১১৭ ও শ্রেয়াস আইয়ার ১০৫ রানের ঝোড়ো ইনিংস খেলে। আর নিউজিল্যান্ডকে  ৩৯৮ রানের লক্ষ মাত্রা বেঁধে দেয় রোহিত ব্রিগেড। 

তবে মাঠে নেমে ৪৯ তম ওভারে ৩২৭ রানে গুটিয়ে যায় ব্ল্যাক ক্যাপস। আর বৃথা প্রমাণিত হয় ড্যারিল মিচেলের ১৩৪ রানের দুর্দান্ত ইনিংস। 

ব্ল্যাক ক্যাপদের বাড়ি পাঠাতে অনবদ্য ভূমিকা নেনে শামি। পর পর দুই ওপেনারকে ফেরত পাঠান। এক ওভারে নিউজিল্যান্ড অধিনায়ক ও টম ল্যাথামকে আউট করে ভারতের মোনোবল বাড়ান শামি। শামি ৫৭ রানে ৭ উইকেট তুলে ম্যচ শেষ করেছেন। এই টুর্নামেন্টে তার তৃতীয় পাঁচ উইকেট।

কোহলির নক, যা 113 বলে এসেছিল, এর সুবাদে 50-ওভারের ফরম্যাটে সর্বোচ্চ সংখ্যক সেঞ্চুরির রেকর্ড গড়েন কোহলি। পিছনে ফেলে দেন ভারতীয় ব্যাটিং গ্রেট শচীন টেন্ডুলকারের রেকর্ডকে। ফাস্ট বোলার লকি ফার্গুসনের বলে দুই রান নিয়ে সেঞ্চুরি করার পর, কোহলি তার হেলমেট খুলে সেই স্ট্যান্ডে প্রণাম করেন যেখানে টেলিভিশন ক্যামেরায় টেন্ডুলকার ও ইংল্যান্ডের প্রাক্তন ফুটবল অধিনায়ক ডেভিড বেকহ্যাম দাঁড়িয়ে প্রশংসায় তাঁকে বাহবা জানাচ্ছিলেন।

৭০ বল খেলে ১০৫ রান তুলে নেন আইয়ার। তার ঝুলিতে ছিল চারটি চার ও আটটি ছক্কা। ৪৭ রান আসে রোহিত শর্মার ব্যাট থেকে। শুভমান গিলের সাথে ৭১ রানের ওপেনিং পার্টনারশিপ খেলেন তিনি। তবে লেগ ক্র্যাম্পের কারণে গিল অবসর নিলেও, তার ইনিংস আবার শুরু করতে ফিরে আসেন গিল। এবং শেষ পর্যন্ত  ৮০ রানের অপরাজিত ইনিংস খেলে ৩৯৮ রানের লক্ষ মাত্রা বেঁধে দেয় নিউজিল্যান্ডকে। আর সেই লক্ষ মাত্রা পেরতে গিয়ে ৩২৭ রানেই ডিগবাজী খায় নিউজিল্যান্ড।

বৃহস্পতিবার কলকাতার ইডেন গার্ডেনে দ্বিতীয় সেমিফাইনালে মুখোমুখি হবে অস্ট্রেলিয়া ও দক্ষিণ আফ্রিকা, এরপর রবিবার আহমেদাবাদে ফাইনাল। ইভিএম নিউজ

বিশ্ব জুড়ে

গুরুত্বপূর্ণ খবর

বিশ্ব জুড়ে

গুরুত্বপূর্ণ খবর