তাজপুরে

ব্যুরো নিউজ, ২৩ নভেম্বর: তাজপুরে বন্দর তৈরি নিয়ে সংশয়! আদৌ বন্দর হবে তো?

ত বছর বিশ্ববঙ্গ বাণিজ্য সম্মেলনের পরে সমুদ্র বন্দর তৈরি করার কথা হয়েছিল পূর্ব মেদিনীপুরের তাজপুর সৈকত এলাকায়। রাজ্য সরকার ‘আগ্রহপত্র’ দেওয়ার পরে গৌতম আদানির সংস্থার প্রতিনিধিরা তাজপুর সৈকত এলাকা ঘুরেও দেখেন। কিন্তু তারপর কেটে গিয়েছে ১ টা বছর। গত মঙ্গলবার মুখ্যমন্ত্রী নতুন করে দরপত্র চাওয়ার পরে সেই বন্দর নিয়ে তৈরি হয় সংশয়।

খালিস্তানি নেতা পান্নুনকে হত্যার ষড়যন্ত্র…! ভারতকে ‘সতর্কবার্তা’ 

রাজ্যে চলছে বিশ্ববঙ্গ বাণিজ্য সম্মেলন। সম্মেলনের প্রথম দিনেই তাজপুর বন্দরের দরপত্রে অংশ নিতে ইচ্ছুকদের আহ্বান জানান মুখ্যমন্ত্রী। আর এখানেই প্রশ্ন উঠছে, তা হলে কি আদানিরা আর এই প্রকল্পের সঙ্গে নেই?

ভৌগোলিক অবস্থানের নিরিখে তাজপুরে আদৌ সমুদ্র বন্দর হবে কি না তা নিয়ে সংশয় ছিল। এদিকে কেন্দ্রকে বাদ দিয়ে একক ভাবে বন্দর গড়ার উদ্যোগ নেয় রাজ্য। শেষে দীর্ঘদিনের জট কাটিয়ে আদানি গোষ্ঠীকে ‘আগ্রহপত্র’ দেন মমতা। তারপরে যে ঠিক কী হল তা নিয়েই সংশয়!

তাজপুরে বন্দরের পরিকাঠামো তৈরির কোনও কাজই শুরু হয়নি। তবে ২০১৯ সালে রাজ্যের শিল্পোন্নয়ন নিগম এবং দিঘা-শঙ্করপুর উন্নয়ন পর্ষদের যৌথ উদ্যোগে শঙ্করপুরে তাজপুর বন্দরের একটি ‘সাইট’ অফিস খোলা হয়। সেখানে এখনও তিন জন কর্মী কর্মরত। তাঁদেরই একজন গৌরশঙ্কর নায়ক বলেন, ”গত বছর দুর্গাপুজোর আগে জেলা প্রশাসনের আধিকারিকদের সঙ্গে আদানি গোষ্ঠীর প্রতিনিধিদল ‘সাইট’ অফিসে এসেছিল। তাঁরা বন্দরের জন্য প্রস্তাবিত কিছু এলাকা ঘুরেও দেখেন। তারপর আর কেউ আসেননি।”

তাজপুর থেকে শঙ্করপুর বিস্তীর্ণ এলাকায় কোথাও বন্দর তৈরির চিহ্ন টুকু নেই। এ বিষয়ে স্থানীয়রা জানান,”বন্দর হলে তো খুব ভাল। কর্মসংস্থান হত। কিন্তু যদি সেই কাজ আদানির মতো অভিজ্ঞতাসম্পন্ন গোষ্ঠী না করে, তা হলে আদৌ হওয়াটা মুশকিল।” স্থানীয় এক দোকানদারের বক্তব্য, ”প্রতি বছর নতুন নতুন কথা শুনছি। শুধু পর্যটনের উপরে তো বেঁচে থাকা যায় না।” কেউ কেউ আবার তাজপুরে বন্দর তৈরি নিয়ে সংশয় প্রকাশ করে প্রশ্ন তোলেন, ”২০১৯ সালে তাজপুর বন্দরের সাইট অফিস উদ্বোধনের পর থেকে প্রাথমিক কাজও শুরু হয়নি। আদৌ এখানে বন্দর হবে তো?’ এই প্রশ্নই বর্তমানে সকলের মনে উকি দিচ্ছে।

এমনকি বিরোধীরাও প্রশ্ন তুলছেন এ বিষয়ে,  এই নিয়ে সিপিএমের জেলা সম্পাদকমণ্ডলীর সদস্য আশিস প্রামাণিকের কটাক্ষ, ”তাজপুরের বন্দর নিয়ে রাজ্য সরকার পূর্ব মেদিনীপুরের মানুষকে মিথ্যা স্বপ্ন দেখাচ্ছে।” বিজেপির কাঁথি সংগঠনিক জেলার নেতা অসীম মিশ্রেরও দাবি, ”সবটাই তৃণমূলের নাটক।” ইভিএম নিউজ

বিশ্ব জুড়ে

গুরুত্বপূর্ণ খবর

বিশ্ব জুড়ে

গুরুত্বপূর্ণ খবর