ফাটাফাটি

রাজীব ঘোষ, ২৪ অক্টোবর: ডিজিটাল গোল্ডে ইনভেস্টমেন্ট কতটা লাভজনক? জানেন কি?

চলছে উৎসবের মরশুম। অক্টোবর- নভেম্বর জুড়ে এই উৎসবের মরশুম চলার সময় স্বাভাবিকভাবেই সোনা কেনার প্রবণতাও বেড়ে যায়। তার কারণ ভারতীয় ঐতিহ্য অনুযায়ী যে কোনো উৎসবে সোনা কেনা বা উপহার দেওয়ার প্রথা চালু রয়েছে। তবে এই মুহূর্তে সোনা শুধুমাত্র সৌন্দর্য ধারণ বা উপহারের জন্য নয়। সবচেয়ে ভালো বিনিয়োগের মাধ্যম হলো সোনা। হলুদ ধাতুতে বিনিয়োগ কতখানি লাভজনক হতে পারে তা ধীরে ধীরে উর্ধ্বমুখী গ্রাফের মাধ্যমেই বোঝা যায়। আর এখন শুধুমাত্র ফিজিক্যাল গোল্ড নয়, নতুন ভাবে ডিজিটাল গোল্ডে বিনিয়োগের সময় এসে গিয়েছে। যা অনেকটাই সহজ, সুরক্ষিত ও সমস্ত ধরনের ঝঞ্ঝাটমুক্ত।

উৎসব মানেই টাকা ওড়ানো নয় | নজর দিন বিনিয়োগে

ডিজিটাল গোল্ডে বিনিয়োগ করতে গেলে মিনিমাম ১ লক্ষ টাকা দিয়ে শুরু করা যেতে পারে। শুধু তাই নয়, উৎসবের মরশুমে প্রিয়জনকে উপহার দেওয়ার জন্য এই Digital Gold একদিকে যেমন গিফট হিসেবে দেওয়া যাবে, তেমনি অপরদিকে সেই প্রিয়জনের কাছেও একটা গুরুত্বপূর্ণ বিনিয়োগ। ফিজিক‍্যাল গোল্ড ভাউচার দেওয়া যায়, যা তিনি নামকরা কোনো প্ল্যাটফর্মের মাধ্যমে পড়ে রিডিম করতে পারবেন। আবার ডিজিটাল গোল্ড ওয়ালেট বেছে নেওয়া যায়। এই ডিজিটাল গোল্ড ইনভেস্টমেন্টের তালিকায় রকমারি অপশন রয়েছে।যেমন- গোল্ড মিউচুয়াল ফান্ড , গোল্ড এক্সচেঞ্জ ট্রেডেড ফান্ড বা ETF, Sovereign Gold Bond বা SGB, এবং গোল্ড ফিউচার্স কনট্র‍্যাক্টস এর মাধ্যমে ডিজিটাল গোল্ডে বিনিয়োগ করা যায়।

এবার একবার দেখে নেওয়া যাক, ডিজিটাল গোল্ডের এই রকমারি অপশনগুলির বৈশিষ্ট্য: Gold Mutual Fund– এর জন্য বিনিয়োগকারীকে ডিম্যাট ট্রেডিং অ্যাকাউন্ট খুলতে হবে না। এখানে বিনিয়োগ অনেকটাই সহজসাধ্য, নিয়ন্ত্রিত এবং সুরক্ষিত। Sovereign Gold Bond বা SGB– ডিজিটাল গোল্ডের এই বিনিয়োগে ঝুঁকি নেই। সরকার দ্বারা সমর্থিত এটি। সবচেয়ে গুরুত্বপূর্ণ হলো মার্কেটের অস্থিরতার কোনো প্রভাব এই সোভারেন গোল্ড বন্ডের উপর পড়ে না। এই বিনিয়োগে বার্ষিক ২.৫ শতাংশ হারে সুদ পাওয়া যায়। Gold ETF– যদি অল্প মেয়াদ বা মাঝারি মেয়াদে বিনিয়োগ করতে চান, সেক্ষেত্রে গোল্ড ইটিএফে দুর্দান্ত লিকুইডিটির সুবিধা রয়েছে। সেলস, ওয়েলথ, সিকিউরিটি ট্র‍্যানজাকশন কোনো ক্ষেত্রেই ট্যাক্স দিতে হয় না। Gold Futures Contracts– এই বিনিয়োগ শর্ট সেলিং এর সুযোগ দিয়ে থাকে, যারা বিনিয়োগ করতে চাইছেন তাদের নিরাপত্তা এবং স্টোরেজ নিয়ে চিন্তার কোনো কারণ নেই। ইভিএম নিউজ 

বিশ্ব জুড়ে

গুরুত্বপূর্ণ খবর

বিশ্ব জুড়ে

গুরুত্বপূর্ণ খবর