সুখটান

ব্যুরো নিউজ, ১ নভেম্বর: ট্রেনে ‘সুখটান’ আর নয়!

কেন্দ্রের নয়া উদ্যোগ। দূরপাল্লার ট্রেনে বসছে ‘ফায়ার ডিটেকশন অ্যান্ড ব্রেক অ্যাপ্লিকেশন সিস্টেম’। ট্রেনে ধূমপান করলেই থেমে যাবে ট্রেন!

‘মেরা যুবা ভারত’ কর্মসূচির ঘোষণা করলেন মোদী

এবার থেকে সমস্ত দূরপাল্লার ট্রেনে বসতে চলেছে ‘ফায়ার ডিটেকশন অ্যান্ড ব্রেক অ্যাপ্লিকেশন সিস্টেম’। ট্রেনে কোনওরকম ধোঁয়া দেখা গেলে এই যন্ত্রের সাহায্যে অ্যালার্ম বেজে উঠবে। বার্তা যাবে কন্ট্রোল প্যানেলে। কিছুক্ষণের মধ্যে স্বয়ংক্রিয়ভাবে থেমে যাবে ট্রেন।

এই ব্যবস্থার ফলে কোনওরকম অগ্নিকাণ্ডর পাশাপাশি রেলযাত্রীদের নিরাপত্তা আরও সুনিশ্চিত করতে এই উদ্যোগ।

তবে এর  ফলে ট্রেনে সুখটান দেওয়া এবার একপ্রকার অসম্ভব। যাত্রীদের একাংশ জানালার পাশে বসে বা টয়লেটের দরজা বন্ধ করে ধূমপান করে থাকেন, এবার থেকে ট্রেনে ধূমপান করলেই বিপত্তি! যে কোনওরকম ধোঁয়ায় বেজে উঠবে ফায়ার ডিটেকশন অ্যান্ড ব্রেক অ্যাপ্লিকেশন সিস্টেম-এর অ্যালার্ম। আর তক্ষুনি পরতে হবে ট্রেনে কর্তব্যরত পুলিসের পাল্লায়।

কর্তৃপক্ষের আশা, এই ব্যবস্থার ফলে রেলযাত্রীদের নিরাপত্তা সুনিশ্চিত হওয়ার পাশাপাশি বেপরোয়া ধূমপায়ীদের বাগে আনা যাবে। হাতেনাতে ধরা পড়ার ভয়ে ট্রেনের মধ্যে ধূমপান থেকে বিরত থাকতে বাধ্য হবেন যাত্রীদের একাংশ।

পূর্ব রেল সূত্রে জানা যাচ্ছে, বর্তমানে তাদের বিভাগে মোট ১০৯২টি দূরপাল্লার ট্রেন চলে। এর মধ্যে ১৪৩টি ট্রেনে ইতিমধ্যে এই প্রযুক্তি কার্যকর হয়েছে। শীঘ্রই বাকী দূরপাল্লার ট্রেনগুলিতেও এই প্রযুক্তি চালু হয়ে যাবে। ইভিএম নিউজ

বিশ্ব জুড়ে

গুরুত্বপূর্ণ খবর

বিশ্ব জুড়ে

গুরুত্বপূর্ণ খবর