রাজীব ঘোষ, ২৯ আগস্ট: টিকিটে কত ছাড় দিচ্ছে রেলওয়ে ? ট্রেনে যাতায়াতে কত ছাড় দিচ্ছে রেলওয়ে ? বিশেষ কিছু গুরুত্বপূর্ণ ক্ষেত্রেই বা কতো ছাড় দেওয়া হয়?

ভারতীয় রেলওয়েকে দেশের লাইফলাইন বলা হয়। দৈনিক লক্ষ লক্ষ মানুষ ভারতীয় রেলে যাতায়াত করেন। লোকাল ট্রেন থেকে শুরু করে এক্সপ্রেস, মেল, প্রিমিয়াম যে ধরনের ট্রেনের কথাই বলুন না কেন, নির্দিষ্ট টাকা দিয়ে টিকিট কেটে তবেই ট্রেনে যাতায়াত করার অনুমতি মেলে।

এক্সপ্রেস, মেল, প্রিমিয়াম ট্রেনের ক্ষেত্রে যাতায়াতের সঙ্গে একাধিক সুবিধাও পাওয়া যায়। তার মধ্যে রয়েছে আরামদায়ক বসার ব্যবস্থা, স্লিপার ক্লাসে শুয়ে যাওয়ার ব্যবস্থা, ক্যাটারিং সুবিধা, টয়লেট, Electronic Gadget Charging Point এরকম একাধিক সুবিধা যাত্রীরা পেয়ে থাকেন। কিন্তু অনেকেই হয়তো নিয়মিত ট্রেনে যাতায়াত করলেও জানেন না, ট্রেন ভাড়ায় ভারতীয় রেলের তরফে বিশেষ কিছু গুরুত্বপূর্ণ ক্ষেত্রে ছাড় দেওয়ার ব্যবস্থা রয়েছে।

(Train Ticket Discount) কি ধরনের ছাড় দেওয়া হয়, সেই বিষয়টি একবার দেখে নেওয়া যাক।
বিভিন্ন ধরনের অসুস্থতার ক্ষেত্রে নির্দিষ্ট রোগীকে ট্রেন ভাড়ায় ছাড় দেওয়ার বন্দোবস্ত রয়েছে। একজন ক্যান্সার রোগী ও তার সঙ্গে যিনি যাবেন দুজনেই ট্রেন ভাড়ায় ছাড় পাবেন। এক্ষেত্রে Sleeper, AC3Tier-এ ১০০% ছাড় পাওয়া যায়। First AC Car, First Class ও সেকেন্ড ক্লাসের ট্রেন ভাড়ার ক্ষেত্রে ৭৫ শতাংশ ছাড় মেলে। Ac 2Tier-এ ৫০ শতাংশ ছাড় পাওয়া যায়। এসি 3Tier-এর ভাড়ায় ৭৫ শতাংশ ছাড় পাওয়া যায়।

TB রোগীদের ক্ষেত্রেও ট্রেনের টিকিটে ছাড় দেওয়া হয়। ট্রেনে কোনও টিবি রোগী ভ্রমণ করলে তিনি সেকেন্ড ক্লাস, স্লিপার ক্লাস ও ফার্স্ট ক্লাসের ভাড়ায় ৭৫% ছাড় পেয়ে থাকেন। রোগীর সঙ্গেও একজন এই ছাড় পেয়ে থাকেন।

হার্টের চিকিৎসার জন্য যাদের সার্জারির প্রয়োজন অথবা যারা ডায়ালিসিস করাতে যান, এরকম রোগী ও তার সঙ্গীকে সেকেন্ড ক্লাস, ফার্স্ট ক্লাস, স্লিপার ক্লাস, এসি থ্রি টিয়ার ও এসি চেয়ারকারে৭৫ শতাংশ ছাড় দেওয়া হয়। এসি ক্লাসের ভাড়া ও ফাস্ট ক্লাসের ভাড়ায় ৫০ শতাংশ ছাড় পাওয়া যায়।

শুধু এরাই নন, আরও অন্যান্য রোগীরাও ছাড় পেয়ে থাকেন। অসংক্রমিত কুষ্ঠ রোগীরা Sleeper Class, সেকেন্ড ক্লাসে ৭৫ শতাংশ ছাড় পান। অ্যানিমিয়া রোগীরা ৫০ শতাংশ ছাড়পান। হিমোফিলিয়া রোগীর চিকিৎসা কিংবা চেকআপের জন্য ট্রেনে ভ্রমণ করলে তিনিও ৭৫ শতাংশ ছাড় পান। থ্যালাসেমিয়া রোগী ও এইডস রোগীরাও ৫০ শতাংশ ছাড় পেয়ে থাকেন। আর প্রতিটি ক্ষেত্রেই রোগীর সঙ্গে একজন এই ছাড়ের সুবিধা পাবেন। ইভিএম নিউজ

বিশ্ব জুড়ে

গুরুত্বপূর্ণ খবর

বিশ্ব জুড়ে

গুরুত্বপূর্ণ খবর