ঝুঁকিহীন

রাজীব ঘোষ, ১৮ অক্টোবর: ঝুঁকিহীন বিনিয়োগ! ঘরে বসেই প্রতি মাসে কয়েক হাজার টাকা

কষ্ট করে উপার্জন করা টাকা এমন কোনো জায়গায় বিনিয়োগ করতে চান অধিকাংশ মানুষ, যেখানে অন্তত সঞ্চিত টাকার নিরাপত্তা থাকবে। বিনিয়োগ করার জন্য ব্যাংক, পোস্ট অফিস-সহ বিভিন্ন ধরনের আর্থিক সংস্থায় একাধিক স্কিম রয়েছে। কিন্তু তার মধ্যেও বেশ কিছু স্কিম এখনও পর্যন্ত মানুষের মধ্যে যথেষ্ট জনপ্রিয়। সাধারণ মানুষ কষ্ট করে দিনের শেষে যা উপার্জন করেন, সেটি এমন একটি জায়গায় জমা দেওয়া প্রয়োজন, যেখান থেকে তিনি নির্দিষ্ট মেয়াদ শেষে যেমন একটা ভালো সুদ সমেত টাকা ফেরত পেতে পারেন, তেমনি তার জমা করা টাকা নিশ্চিন্তে রাখতে পারেন।

শেয়ার বাজার, মিউচুয়াল ফান্ড-সহ বিভিন্ন ধরনের বিনিয়োগ রয়েছে। তবে সেক্ষেত্রে একটা ঝুঁকি থেকেই যায়। কিন্তু এই বিনিয়োগের ক্ষেত্রে সেই ধরনের কোনো ঝুঁকি নেই। একেবারে সুরক্ষিত বিনিয়োগ এটি।
যে স্কিমের কথা বলা হচ্ছে সেটি হল, পোস্ট অফিসের মান্থলি ইনকাম স্কিম (POMIS)টাকা জমা দেওয়ার জন্য একলহমায় প্রচুর টাকার প্রয়োজন হয় না। প্রতিমাসে একটু একটু করে টাকা জমানো যায়।

রেকর্ড তৈরি করেছে এই শেয়ার | ৬ মাসেই টাকা ডবল

সর্বনিম্ন ১০০০ টাকা দিয়ে MIS Account খোলা যেতে পারে। সিঙ্গেল অ্যাকাউন্টে ৯ লক্ষ টাকা ও জয়েন্ট অ্যাকাউন্টে ১৫ লক্ষ টাকা পর্যন্ত সর্বোচ্চ বিনিয়োগ করা যায়।

এই মুহূর্তে পোস্ট অফিস MIS Scheme-এ ৭.৪ শতাংশ সুদ দেওয়া হচ্ছে। অ্যাকাউন্ট খোলার দিন থেকে একমাস কমপ্লিট হলে ম্যাচুরিটি পর্যন্ত তিনি সুদ পাবেন। ফলে নির্দিষ্ট কিছু টাকা যদি একটু একটু করে সঞ্চয় করা যায়, তাহলে MIS স্কিমে বিনিয়োগ করে রাখতে পারেন।

তবে মাথায় রাখতে হবে, ১ বছর মেয়াদ শেষ হওয়ার আগে এই MIS থেকে টাকা তোলা যাবে না। এক বছর পরে ও তিন বছরের আগে যদি অ্যাকাউন্ট বন্ধ করে দিতে হয় তাহলে নির্দিষ্ট জমাকৃত টাকা থেকে ২ শতাংশ পেনাল্টি কেটে নিয়ে বাকি টাকা ফেরত দেওয়া হবে। বর্তমান সময়ে একটু অল্প পরিমাণে সুদ হলেও সুরক্ষিত বিনিয়োগ হল পোস্ট অফিস মান্থলি ইনকাম স্কিম। ইভিএম নিউজ

বিশ্ব জুড়ে

গুরুত্বপূর্ণ খবর

বিশ্ব জুড়ে

গুরুত্বপূর্ণ খবর