রত্না দাস, ইভিএম নিউজ,২৩ এপ্রিলঃ ( Latest News) চুল গজাবে “জটামানসি”। চুল পড়ে যাচ্ছে ? খুশকি হচ্ছে?  চুল পেকে যাচ্ছে ? আজকাল এই ধরনের নানাবিধ চুলের সমস্যা নিয়ে জর্জরিত আমরা অনেকেই । এই সকল সমস্যা দূর করতে আমরা অনেকেই বিভিন্ন রকমের কসমেটিক্স প্রোডাক্ট ব্যবহার করে থাকি কিন্তু তাতে লাভের লাভ কিছু হয় না। কিন্তু জটামানসি দিয়ে আপনি ঘরে নিজে হাতে তেল বানিয়ে চুলে লাগালে উপকার পাবেনই পাবেন।

জটামানসী এক ধরনের গাছের শিকড়। দেখতে একেবারে মাথার জটার মতো। আর এই জটামানসি বহু প্রাচীনকাল থেকে ব্যবহার করে আসছেন মুনি-ঋষিরা। আয়ুর্বেদিক ঔষধ হিসেবে কাজ করে এই জটামানসি। চুলের বৃদ্ধি ,অকালপক্কতা, চুল ঝরে যাওয়া ,টাক পড়া এইসব নানাবিধ সমস্যার পাশাপাশি এই জটামানসি আরো বিভিন্ন ধরনের রোগের উপসম ঘটায়।
অনলাইনে অর্ডার করলে এই জটামানসি আপনি পেয়ে যাবেন ।

এই জটামানসি মিক্সির সাহায্যে গুঁড়ো করে নিতে পারেন অথবা হাত দিয়েও টুকরো টুকরো করে নিতে পারেন ।এবার ১০০ গ্রাম নারকেল তেল নিন। চার চামচ ক্যাস্টর অয়েল, চারটি ভিটামিন ই ক্যাপসুল , ২৫গ্রাম আমন্ড অয়েল নিতে পারেন। অবশ্যই আমন্ড অয়েলটি পিওর হতে হবে। এরপর এই মিশ্রণ গুলিকে একটি কাঁচের শিশিতে নিন। ১০০ গ্রাম তেল কাঁচের শিশিতে যতটা হবে তার অর্ধেক জটামানসির গুঁড়ো বা টুকরো ফেলে দিন ওই শিশিতে। এরপর সবকটি মিশ্রণকে ভালো করে মিশিয়ে রোদে দিন ১০ থেকে ১৫ দিন। তারপর এটিকে ব্যবহার করতে শুরু করুন।

প্রতিদিনই এই মিশ্রণটিকে ভালো করে রোদ খাওয়াতে হবে। তবে এমন নয় যে সারাদিন সারারাত আপনি এটিকে বাইরে রেখে দেবেন। সকালবেলা রোদ খাওয়াবেন এবং বিকেলে সেটি তুলে রাখবেন।

আপনার সুবিধামত রোজ অথবা সপ্তাহে তিন থেকে চার দিন এই তেল আপনি চুলের গোড়ায় লাগিয়ে হালকা মাসাজ করুন। এরপর সারা রাত রেখে দিন এবং পরের দিন শ্যাম্পু করে ধুয়ে ফেলুন।

এই তেলটি এতটাই কার্যকর যে প্রথম দু’দিন মাখার পর আপনি বুঝতে পারবেন আপনার চুল পড়া ৮০ শতাংশের বেশি কমে গেছে। ধৈর্য ধরে এই তেলটিকে প্রতিনিয়ত রুটিন মাফিক মাথায় লাগান। কয়েক সপ্তাহের মধ্যেই আপনি এর রেজাল্ট দেখতে পাবেন। এভাবে একসঙ্গে আপনি অনেকটা তেল বানিয়ে রেখে দিতে পারেন ।  তেলের মধ্যে থাকলেও এই জটামানসি কোনো রকম ভাবে নষ্ট হয়ে যায় না।(EVM News)

বিশ্ব জুড়ে

গুরুত্বপূর্ণ খবর

বিশ্ব জুড়ে

গুরুত্বপূর্ণ খবর