মহামারি

ব্যুরো নিউজ, ২৩ নভেম্বর: চিনে নয়া মহামারি! বন্ধ একাধিক স্কুল

করোনার ধাক্কা এখনও পুরোপুরি সারিয়ে উঠতে পারেনি বিশ্ব। এর মাঝেই ফের মহামারির আশঙ্কা দানা বাঁধছে। তবে এবারও সংক্রমণের উৎস সেই চিন।

সার্ভিস রিভলভার দিয়ে মাথায় গুলি করে আত্মহত্যা জওয়ানের!

জানা গিয়েছে, চিনে ছড়িয়ে পড়েছে এক রহস্যজনক সংক্রমণ। নিউমোনিয়ার উপসর্গ নিয়ে হাসপাতালে ভিড় রোগীদের। চিনের স্কুলগুলিতেই এই সংক্রমণ ছড়িয়ে পড়েছে বলে যান গিয়েছে। ব্যাপক হারে বাড়ছে হাসপাতালে রোগীর সংখ্যা। প্রভাব পড়ছে সে দেশের স্বাস্থ্য় ব্যবস্থার উপর।

অসুস্থ শিশুদের বেশিরভাগই প্রবল জ্বর, ফুসফুসে সংক্রমণের মতো উপসর্গ নিয়ে হাসপাতালে ভর্তি হচ্ছে। চিকিৎসকরা আপাতত তাদের নিউমোনিয়ার চিকিৎসাই করছেন।

জানা গিয়েছে, এই রহস্যজনক সংক্রমণের উৎসস্থল বেজিং ও লিয়াওনিং প্রদেশ। সেখানে সমস্ত স্কুলপড়ুয়ারাই জ্বর, নিউমোনিয়ার মতোন উপসর্গ নিয়ে হাসপাতালে আসছে। এর থেকে বহু শিক্ষক-শিক্ষিকাও অসুস্থ হয়ে পড়েছেন। ব্যাপক হারে সংক্রমণ ছড়াতেই একাধিক স্কুলে ক্লাস বন্ধ করে দেওয়ার সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

রোগের উপসর্গ:

চিনের স্থানীয় সংবাদমাধ্যম সূত্রে জানা গিয়েছে, অসুস্থ শিশুদের অধিকাংশই প্রবল জ্বর, ফুসফুসে সংক্রমণের মতো উপসর্গ নিয়ে হাসপাতালে আসছে। কিন্তু ফ্লু বা অন্য় কোনও মরশুমি সংক্রমণ হলে যেমন কাশি থাকে, তা হচ্ছে না। চিকিৎসকরা আপাতত  নিউমোনিয়ার চিকিৎসাই করছেন।
প্রোমেড নামক একটি প্ল্যাটফর্মে সতর্কতা জারি করে পোস্ট করা হয়েছে। সেখানে অজানা এই নিউমোনিয়াকে আসন্ন মহামারি বলেই উল্লেখ করা হয়েছে। যেহেতু শিশুরাই বেশি আক্রান্ত হচ্ছে এই সংক্রমণে, তাই বিশেষ সতর্কতা অবলম্বন করতে বলা হয়েছে। এত তাড়াতাড়ি শিশুদের সংক্রমণ ছরিয়ে পড়ায়, উদ্বেগ প্রকাশ করেছেন চিকিৎসকরা। প্রাপ্তবয়স্করা যারা আক্রান্ত হচ্ছে, তারাও স্কুল থেকেই সংক্রমিত হচ্ছে বলে জানা গিয়েছে। সংবাদ মাধ্যমের সাহায্য নিয়ে লেখা। ইভিএম নিউজ



		

বিশ্ব জুড়ে

গুরুত্বপূর্ণ খবর

বিশ্ব জুড়ে

গুরুত্বপূর্ণ খবর