ব্যুরো নিউজ: চাঁদের রহস্য ভেদ! চাঁদের মাটিতে পা রেখেই চাঁদের রহস্য ভেদ করতে শুরু করে দিয়েছে রোভার প্রজ্ঞান। কিন্তু চাঁদের কী কী রহস্য ভেদ হলো? 

ইতিমধ্যেই চাঁদের মাটি বিশ্লেষণ করা শুরু করেছে প্রজ্ঞান। চাঁদের মাটিতে কি কি কণা রয়েছে অথবা মাটির কি বৈশিষ্ট্য রয়েছে তারই পুঙ্খানুপুঙ্খ বিশ্লেষণ করছে প্রজ্ঞান।

এরই মধ্যে চাঁদের মাটিতে ভূমিকম্পের তীব্রতা মাপছে প্রজ্ঞান। সিসমোমিটার নামক একটি যন্ত্রের মাধ্যমে মাপা হচ্ছে কম্পনের তীব্রতা। চাঁদে ভূমিকম্পের তীব্রতা মাপার পর একটি রেখাচিত্র অর্থাৎ গ্রাফিক্যাল ফিকশ্চার পৃথিবীপৃষ্ঠে পাঠাবে সে।

সূর্য থেকে নিয়মিত চাঁদের দিকে ধেয়ে আসা প্লাজমা কণার পরিমাণ ও বৈশিষ্ট্য মেপে দেখা শুরু করেছে প্রজ্ঞান। ইতিমধ্যেই চাঁদের মাটিতে প্রায় আট মিটার হেঁটে ফেলেছে সে। আর প্রজ্ঞানের সঙ্গী হয়েছে ল্যান্ডার বিক্রম। ইতিমধ্যে ইসরোর তরফ থেকে প্রকাশ করা একটি ভিডিওতে দেখা গিয়েছে, চাঁদের ধূসর মাটিতে অত্যন্ত ধীরগতিতে এগিয়ে যাচ্ছে প্রজ্ঞান। আগামী ১৪ দিন চাঁদের বহু রহস্য ভেদ করবে রোভার প্রজ্ঞান। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী চন্দ্রযান-৩ অবতরণ স্থলের নাম দিয়েছেন শিবশক্তি পয়েন্ট। আর যে স্থানে চন্দ্রযান-২ অবতরণ করেছিল সেই স্থানের নাম দেওয়া হয়েছে তিরাঙ্গা।ইভিএম নিউজ

বিশ্ব জুড়ে

গুরুত্বপূর্ণ খবর

বিশ্ব জুড়ে

গুরুত্বপূর্ণ খবর