ইভিএম নিউজ ব্যুরো, ১৪ জুলাইঃ (Latest News) ঘড়িতে ২টো ৩৫ মিনিট। তৈরি হল ইতিহাস। চাঁদে পাড়ি দিল চন্দ্রযান’ ৩। লক্ষ্য চাঁদের দক্ষিণ মেরু। শ্রীহরিকোটা থেকে চন্দ্রযান ৩ উৎক্ষেপণ অবতরণ করবে আমেরিকা -রাশিয়া -চীনের পর চতুর্থ দেশ হবে ভারত। চন্দ্রযান-৩ উৎক্ষেপণ স্বচক্ষে দেখতে উৎক্ষেপণ কেন্দ্রে উপস্থিত ছিলেন হাজার হাজার দর্শক ও ২০০ টি স্কুলের পড়ুয়ারা।

গতবারের তুলনায় তিন ভাগের এক ভাগ কম খরচে চাঁদে যাচ্ছে চন্দ্রযান ৩ চন্দ্রযান ৩- এর ল্যান্ডের নাম ‘বিক্রম’ ও রোভারের নাম ‘প্রজ্ঞান’। পৃথিবীর কক্ষপথে ঘুরতে ঘুরতে নিয়ম মতো চাঁদের কক্ষপথে পাঠানো হবে নতুন চন্দ্রযানকে।
প্রথম প্রচেষ্টায় ব্যর্থ হওয়ার পর ফের চাঁদে সফট ল্যান্ডিংয়ের লক্ষ্যে পাড়ি দিতে চলেছে চন্দ্রযান-৩।

উল্লেখ্য, ২০১৯ সালের সেপ্টেম্বরে চন্দ্রযান-২ মিশন ব্যর্থ হয়েছিল। কারণ, বিক্রম ল্যান্ডার চাঁদের পৃষ্ঠে বিধ্বস্ত হয়েছিল। সে বছরের শুরুতেই ইজ়রায়েলের নেতৃত্বাধীন বেরেশিট মিশনেরও এই একই পরিণতি হয়েছিল।

সবকিছু ঠিক থাকলে আগামী ২৩ থেকে ২৪ অগাস্টের মধ্যে চাঁদের বুকে নামবে চন্দ্রয়ান-৩। আশা করা হচ্ছে এবার সফট ল্যান্ড করতে সফল হবে চন্দ্রযান-৩-এর রোভারটি। সফলভাবে চাঁদের বুকে স্থাপন করতে পারবে ‘প্রজ্ঞান’ রোভারটিকে। রোভারটি চন্দ্রপৃষ্ঠে বৈজ্ঞানিক পরীক্ষা-নিরীক্ষা চালাবে। সেই তথ্য পাঠাবে ইসরোর গবেষণা কেন্দ্রে।

উল্লেখ্য, এর আগে চাঁদের মাটিতে সফলভাবে পা রেখেছিল তিনটি দেশ। আর চন্দ্রযান-৩ মিশন সফল হলে সেই তালিকায় ঢুকে পড়বে ভারতও। ভারতের এই মিশন সফল হলে লাভ হবে গোটা বিশ্ববাসীর। ভারতের হাত ধরেই বহু অজানা তথ্য হাতে আসবে। এই মিশনের দিকে তাকিয়ে আমেরিকা-সহ অন্যান্য শক্তিশালী দেশ।

চন্দ্রযান-৩ চাঁদের পৃষ্ঠে অবতরণ করে ইন-সিটু পরীক্ষা-নিরীক্ষা চালাবে। চাঁদের গঠন, পৃষ্ঠের উপাদান, তাপমাত্রা, জলের উপস্থিতি রয়েছে কিনা তা নিয়ে গবেষণার কাজ করবে চন্দ্রযান-৩। এর আগে চন্দ্রযান-২-এর নকশা ছিল ‘সাফল্য ভিত্তিক’। চন্দ্রযান-২-এর ব্যর্থতা থেকেই শিক্ষা নিয়ে এবারে চন্দ্রযান-৩ একাধিক পরিবর্তন আনা হয়েছে।

প্যারিস থেকে টুইট করেছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। তিনি লেখেন, “ভারতের আশা-আকাঙ্খা নিয়ে স্বপ্ন নিয়ে পাড়ি দেবে চন্দ্রযান-৩। ১৪ জুলাই দিনটি ইতিহাসের চিরস্বরনীয় দিন হিসেবে রয়ে যাবে।(EVM News)

বিশ্ব জুড়ে

গুরুত্বপূর্ণ খবর

বিশ্ব জুড়ে

গুরুত্বপূর্ণ খবর