পবিত্র

ব্যুরো নিউজ, ৮ নভেম্বর: ‘গীতা অশ্লীল, জঘন্য পবিত্র বইগুলির মধ্যে একটি’ মত দার্শনিকের

কমিউনিস্ট স্লোভেনিয়ন দার্শনিক স্লাভোজ জিজেক সম্প্রতি হিন্দুদের পবিত্র গ্রন্থ ভগবত গীতা নিয়ে বিতর্কিত মন্তব্য করেছেন। তিনি তার এক্স হ্যান্ডেল @Yearofthekraken শেয়ার করা একটি ভিডিওতে যা আগে থেকেই টুইটারে ছিল সেখানে মন্তব্য করেছেন যে ভগবত গীতা পৃথিবীতে সবচেয়ে অশ্লীল এবং জঘন্য পবিত্র বই গুলির মধ্যে একটি।

এই দার্শনিক আরও দাবি করেন যে জার্মানির নাৎসি রাজনীতিবিদ হেনরিক হিমলার ইহুদিদের ওপর গণহত্যাকে ন্যায্যতা দেওয়ার জন্য ভগবত গীতা ব্যবহার করেছিলেন। স্লোভেনিয়ন দার্শনিকের মতে, ভগবত গীতা ছিল সেই বই যা হেনরিক হিমলার সর্বদা তার পকেটে রাখত। কারণ ইহুদিদের কিভাবে হত্যা করা যায় তার নৈতিক উত্তর নাকি এই বই থেকে তিনি সংগ্রহ করেছিলেন।

ইহুদি শিশুদের এবং তার সঙ্গে অন্যান্যদের হত্যা করাটা যে একটা নৈতিক ব্যাপার এবং নিজেরা পশু না হয়েও নৈতিকভাবে কি করে এই হত্যাকাণ্ড সংগঠিত করা যায় তার উত্তর নাকি আছে এই ভগবত গীতাতে। জিজেক এটা দাবি করছেন।

যদিও ভগবত গীতা আধ্যাত্মিক সান্ত্বনা, নৈতিক প্রজ্ঞা এবং দার্শনিক অন্তরদৃষ্টি সন্ধানকারী ব্যক্তিদের জন্য যুগ যুগ ধরে পথ নির্দেশের উৎস। এর শিক্ষা গুলি যুগ যুগ ধরে সমাজে অনুরনিত হয়েছে। গীতা সর্বদা আত্ম উপলব্ধি কর্তব্য এবং অভ্যন্তরীণ শক্তির সাধনার গুরুত্বের উপর জোর দিয়েছে। গীতা-অহিংসতা এবং অমানবিক কাজগুলোকে কখনোই সমর্থন করে না। যা হলকাস্টকে চিহ্নিত করে গীতা তাকে কখনোই সমর্থন করে না।

কিন্তু এ সত্ত্বেও জিজেক একটি জনপ্রিয় চলচ্চিত্র ‘ওপেন হেইমার’ এর একটি দৃশ্যকে বর্ণনা করেছেন তার যুক্তিকে প্রতিষ্ঠিত করার কাজে। যেখানে সিনেমার একটি দৃশ্যে দেখানো হচ্ছে যে ফ্লোরেন্স পুগ এবং ওপেন হাইমার ভগবত গীতা পাঠ করার সময় যৌন ক্রিয়ায় লিপ্ত হন।

ভ্রমণপ্রিয় বাঙালির শীতে ঘুরতে যাওয়ার আদর্শ ঠিকানা কোনটি? জেনে নিনEVM

ভারতীয়রা যখন কঠোর সমালোচনায় গীতা পাঠ করার সময় এই যৌন কাজকে নোংরা হিসেবে বর্ণনা করছেন, তখন জিজেক বললেন ‘আমি ভারতীয়দের সাথে এই ব্যাপারে একমত কিন্তু বিপরীত অর্থে। অর্থাৎ এখানে যৌন ক্রিয়া সুন্দর কাজ। কিন্তু তারা সবচেয়ে অশ্লীল এবং জঘন্য পবিত্র বই অর্থাৎ গীতা পাঠ করার মধ্য দিয়ে একটি খারাপ কাজ করছে।

ভগবত গীতা ৭০০ পদের একটি হিন্দু ধর্মগ্রন্থ। এর দার্শনিক গভীরতা এবং আধ্যাত্মিক শিক্ষার জন্য সম্মানিত। এটি অর্জুন এবং ভগবান কৃষ্ণের মধ্যে একটি কথোপকথন। যেখানে শ্রীকৃষ্ণ অর্জুনের সারথী হিসেবে কাজ করছেন তার সারথী পাশাপাশি কর্তব্য, ন্যায়পরায়ণতা এবং জীবনের প্রকৃতির নির্দেশনের জ্ঞান ও প্রদান করছেন। এই আধ্যাত্মিক উপলব্ধির পথকে ঘৃণিত ভাবে ব্যাখ্যা করার বিরুদ্ধে দেশে দেশে প্রতিবাদের ঝড় উঠেছে। ইভিএম নিউজ

বিশ্ব জুড়ে

গুরুত্বপূর্ণ খবর

বিশ্ব জুড়ে

গুরুত্বপূর্ণ খবর