এসপ্ল্যানেড

ব্যুরো নিউজ, ১৯ সেপ্টেম্বর: কোথায় সরতে চলেছে এসপ্ল্যানেড বাস টার্মিনাস?

এসপ্ল্যানেড বাস ডিপো সরানো নিয়ে বর্তমান সরকার এখনও কোনও সিদ্ধান্ত নিয়ে উঠতে পারেনি। এই নিয়ে কলকাতা হাইকোর্টে একটি মামলাও হয়।কারন কলকাতার ফুসফুস বলে আমরা যেই এসপ্ল্যানেডকে জানি, সেই বাস টার্মিনাস এলাকা দূষণের ফলে খতিগ্রস্ত হচ্ছে বলে আভিযোগ। পূর্বতন সরকার এই বিষয়ে উদ্যোগ নিয়ে এটিকে সাঁতরাগাছিতে তৈরি করার সিদ্ধান্তে যখন প্রায় ৯০ শতাংশ কাজ শেষ করে ফেলেছিল, ঠিক সেই সময় পরিবহন দফতরের বাস মালিকরা বেঁকে বসেন। এর ফলে বাস ডিপো স্থানান্তরের কাজটি ওইখানেই বন্ধ করে দেওয়া হয়।

বাস ভাড়া কি বাড়তে চলেছে? ভাড়া বাড়ানোর দাবিতে সুপারিশ জমা বিধানসভায়

বর্তমানে এসপ্ল্যানেড বাস ডিপো কোথায় সরানো হবে সে নিয়ে কয়েকটি জায়গার তালিকা কলকাতা হাইকোর্টে জমা দিলেন রাজ্য পরিবহন দফতর।হাইকোর্টে এই মামলাটি বিচারপতি দেবাংশু বসাক ও শম্পা সরকারের বেঞ্চে বিচারাধীন। যেই জায়গাগুলির তালিকা তারা দিয়েছেন সেগুলি হল – সাঁতরাগাছি বাস টার্মিনাস, হাওড়ার ফোরশোর রোড, বিদ্যাসাগর সেতুর আওতায় হুগলি রিভার ব্রিজ কমিশনারের জমি, কলকাতার দক্ষিণবঙ্গ পরিবহণ কর্পোরেশন, হাওড়া শিবপুর ডিউক রোড, হাওড়া বাস ডিপো ও উত্তরবঙ্গ রাজ্য পরিবহণ কর্পোরেশন(NBSTC)। গত শুক্রবার এই মামলার শুনানি হয়।আগামী ৬ অক্টোবর এই মামলার ফের শুনানি।

মহড়া শুরু করছে হাওড়া-এসপ্ল্যানেড মেট্রো

উল্লেখ্য, কলকাতা হাইকোর্ট ২০০৭ সালে সেপ্টেম্বর মাসে এসপ্ল্যানেড বাসস্ট্যান্ডটি বর্তমান জায়গা থেকে সরানোর নির্দেশ দিয়েছিল। কিন্তু তার পরেও এই বাস ডিপোটি সরানো হয়নি বলে এই বিষয়ে কলকাতা হাইকোর্টে মামলা করেন পরিবেশকর্মী সুভাষ দত্ত। তিনি তার সাম্প্রতিক পিটিশনে জানান, এই বাস ডিপোটি ভিক্টোরিয়া থেকে ৩ কিলোমিটার দুরে সরানোর যে নির্দেশ কোর্ট দিয়েছিল তা ন্যাশনাল এনভায়রনমেন্ট ইঞ্জিনিয়ারিং রিসার্চ ইন্সটিটিউটের একটি রিপোর্টের উপর ভিত্তি করে।

ধর্মতলায় ভিক্টোরিয়ার মতো সৌধগুলিকে রক্ষা করার জন্য আদালত সমস্ত পক্ষকে দীর্ঘ ও স্বল্প মেয়াদি পরিকল্পনা জমা দেওয়ার নির্দেশ দেয়। গত শুক্রবার এই মামলাটি শোনার দিনই আদালতের নির্দেশ অনুযায়ী রিপোর্ট জমা দেওয়া হয়। ইভিএম নিউজ

বিশ্ব জুড়ে

গুরুত্বপূর্ণ খবর

বিশ্ব জুড়ে

গুরুত্বপূর্ণ খবর