সান্তাক্লজ

ব্যুরো নিউজ, ৯ ডিসেম্বর: কে ছিলেন সান্তাক্লজ? তাঁর বাড়িই বা কোথায়?

দোরগোড়ায় বড়দিন। ইতিমধ্যেই সেজে উঠতে শুরু করেছে শহর। ক্রিসমাস ট্রি, নানারকম আলো, সান্তাক্লজ -এর পুতুল দিয়ে সাজানো হয় ঘর। এমনকি অনেককে সান্তার লাল টুপি পরতেও দেখা যায়। তবে কে ছিলেন এই সান্তাক্লজ?

সত্যিই কি ২৫ ডিসেম্বরে জন্মে ছিলেন যিশু? 

কিন্তু আদৌ কি সান্তাক্লজ বলে কেউ আছে? নাকি সবই কল্পনা? এই নিয়ে কথিত আছে অসংখ্য প্রবাদ।

সান্তাক্লজ ছাড়াও রয়েছে তার আরও অনেক নাম। কেউ বলেন ফাদার অফ ক্রিসমাস, কেউ বা বলেন ক্রিস কিঙ্গল। অনেকে আবার পাশ্চাত্যের এই কিংবদন্তী চরিত্রের সঙ্গে সেন্ট নিকোলাসেরও যোগসূত্র পেয়েছেন।

লোকমুখে শোনা যায়, ক্রিসমাস ইভ অর্থাৎ ২৪ ডিসেম্বর রাতে ছোট ছোট ছেলেমেয়েদের বাড়ি বাড়ি ঘুরে উপহার দিয়ে যান সান্তা। ছোটরা ক্রিসমাসের আগের রাতে বালিশের পাশে কিংবা ক্রিসমাস ট্রি-তে সাদা মোজা ঝুলিয়ে রাখে এই বিশ্বাসে যে সান্তাক্লজ এসে উপহার দিয়ে যাবে। কিন্তু কে এই সান্তাক্লজ? তা নিয়েই বিস্তর চর্চা…

বরফে ঢাকা চরম শীতের দেশ থেকে স্লেজগাড়িতে চড়ে লোকালয়ে আসে সান্তাক্লজ। সেই গাড়ি টেনে নিয়ে আসে রেনডিয়াররা। তবে সান্তা কোথাকার বাসিন্দা, তাঁর বাড়ি কোথায়, তা নিয়েও রয়েছে নানা মত। অনেকে বলেন সান্তাক্লজ আসলে ফিনল্যান্ডে থাকেন। যদিও ফিনল্যান্ডের বাসিন্দাদের দাবি, সান্তাক্লজের আসল বাড়ি ল্যাপল্যান্ড প্রদেশের কোরভাটুনটুরি-তে। সেখান থেকেই বাচ্চাদের জন্য নানা রকমের উপহার নিয়ে হাজির হন সাদা-লাল লম্বা কোট চাপানো, পাকা চুল মাথায় টুপি আর মুখভর্তি সাদা দাড়িওয়ালা ‘সান্তা বুড়ো’।

বিশ্বের বিভিন্ন প্রান্তের মানুষের সান্তাক্লজকে নিয়ে বিভিন্ন ধারনা ও মতামত রয়েছে। তবে ফিনল্যান্ডের বাসিন্দাদের ধারনাই সবচেয়ে প্রাচীন বলে মনে করা হয়। বলা হয়, ফিনল্যান্ডে খ্রিস্টধর্ম প্রবর্তনের আগের পর্বে Yule বলে একটি উৎসব পালন করতেন ফিনিশরা। সেখানে লোমশ জ্যাকেট পরে মাথায় শিং লাগিয়ে সাজগোজ করতেন একদল মানুষ। এরপর দল বেঁধে বিভিন্ন বাড়িতে গিয়ে উপহার আর খাবার চাইতেন তাঁরা। পছন্দসই জিনিস না পেলে চিৎকার করে বাড়ির বাচ্চাদের ভয় দেখাতেন ওই লোকেরা। এরপর সেন্ট নিকোলাস ফিনল্যান্ডে আসার পর এই উৎসব পালনের ভঙ্গিমা বদলে যায়। উপহার নেওয়ার পরিবর্তে এলাকার ভালো ছেলেমেয়েদের বাড়ি গিয়ে উপহার দিয়ে আসার চল শুরু হয়। অনুমান করা হয়, এরপর থেকেই সান্তাক্লজের ধারনার প্রবর্তন হয়েছে।

তবে বর্তমানে উত্তর ফিনল্যান্ডে থাকা সান্তাক্লজের বাড়ি এখন পর্যটকদের অন্যতম আকর্ষণ। ল্যাপল্যান্ডের রাজধানী রোভানিয়েমি-তে রয়েছে ফিনল্যান্ডবাসী সান্তার বাড়ি। ইভিএম নিউজ

বিশ্ব জুড়ে

গুরুত্বপূর্ণ খবর

বিশ্ব জুড়ে

গুরুত্বপূর্ণ খবর