পেতে

ব্যুরো নিউজ, ১৫ ডিসেম্বর: এবার জি আই ট্যাগ পেতে চলেছে বারুইপুরের পেয়ারা

দক্ষিণ ২৪ পরগনা জেলার বারুইপুর এলাকার পরিচিতি ওখানকার পেয়ারার নামে। এই জেলার মাঝ বরাবর বয়ে চলা আদিগঙ্গার দুপারের এলাকার মাটি খুবই উর্বর। বারুইপুরের আনাচে-কানাচে ঘুরলেই সে ছবি স্পষ্ট হয়ে ফুটে ওঠে। আম, জাম, লিচু, কাঁঠাল, কলা থেকে শুরু করে সব ধরনের ফলের গাছ মিলবে বারুইপুর পূর্ব ও পশ্চিম বিধানসভা এলাকা জুড়ে। তবে এসবের মধ্যেও বারুইপুরকে মানুষ চেনে তার পেয়ারার নামে। কাশ্মীর থেকে কন্যাকুমারি, মহারাষ্ট্র থেকে মধ্যপ্রদেশ সব এলাকার মানুষের কাছেই বারুইপুরের পেয়ারা এক আলাদাই অনুভূতি।

শুনানি চলাকালীন আদালতে আগুন | ধোঁয়ায় ভরলো চারদিক

বারুইপুরের পেয়ারার স্বাদ ও গন্ধ এক কথায় অতুলনীয়। পুষ্টিগুণে ভরপুর এই পেয়ারা। আর তাই এবার জি আই তকমা পেতে চলেছে সেই পেয়ারা। ইতিমধ্যেই বারুইপুরের পেয়ারা দেশ- বিদেশে রফতানির ফলে যথেষ্ট খ্যাতি অর্জন করেছে। আর এবার জি আই তকমা পেলে এই পেয়ারার চাহিদা আরও বাড়বে। এতে চাষিরা ভালো দাম পাবেন বলে আশাবাদী। ফলে ইতিমধ্যেই আশায় বুক বাঁধতে শুরু করেছেন বারুইপুরের পেয়ারা চাষিরা। এদিকে বারুইপুরের পেয়ারা ব্যবসায়ীদের দাবি জি আই হলে তারা পেয়ারার সঠিক দাম পাবেন।

 

কিন্তু বর্তমানে তাদের কাছ থেকে কম দামে পেয়ারা কিনে ফোড়ের দল অধিক মুনাফা লাভ করছে। জি আই হলে এই অসাধু চক্র ধাক্কা খাবে। প্রসঙ্গত উল্লেখ্য, এর আগে বাংলার রসগোল্লা এই স্বীকৃতি পেয়েছে। এবার এই স্বীকৃতি পেতে চলেছে বারুইপুরের ‘রাজভোগ’ তথা পেয়ারা।

এ বিষয় এক চাষি মোহন বিশ্বাস বলেন, আমি ৩০ বছর ধরে এই পেয়ারা চাষ করে আসছি। শুধুমাত্র পেয়ারা নয়। আম, জামরুল, লিচু সহ বিভিন্ন ফল আমি চাষ করি। কিন্তু গোটা বিশ্বের কাছে বারুইপুর মানেই হোলো পেয়ারার অনুভূতি। এই জি আই তকমা পেলে আমাদের খুব ভালো হয়। এর ফলে লাভের মুখ খানিকটা আমরা দেখতে পাবো। পেয়ারা সংরক্ষণ করা হবে। জি আই তকমা পাওয়ার খবর বারুইপুরের চাষি মহলে যেন আনন্দের হাওয়া বয়ে নিয়ে চলেছে। ইভিএম নিউজ

বিশ্ব জুড়ে

গুরুত্বপূর্ণ খবর

বিশ্ব জুড়ে

গুরুত্বপূর্ণ খবর