বিরুদ্ধে

ব্যুরো নিউজ, ২৯ সেপ্টেম্বর: ইউসিসি বিলের বিরুদ্ধে প্রতিবাদ সভা

রবীন্দ্র সদনে বিস্ফোরক ব্রাত্য

আদিবাসী সংগঠনের তরফ থেকে আজ কলকাতায় একটি অভিযানের আয়োজন করা হয়েছে। সেই অভিযানে যোগ দিতে বিভিন্ন জেলা থেকে উপস্থিত হয়েছেন হাওড়া ষ্টেশন আদিবাসী সম্প্রদায় মানুষরা। তারা হাওড়া স্টেশন থেকে হাওড়া ব্রিজ হয়ে কলকাতার উদ্দেশ্যে রওনা হচ্ছেন। শিয়ালদা স্টেশন থেকে রেলি করে তাঁরা রানী রাসমণি সরেনিতে জমায়েত হচ্ছেন। এর ফলে হাওড়া ব্রিজ সংলগ্ন এলাকায় পুরোপুরি যানজটের সৃষ্টি হয়েছে। তাদের বিভিন্ন দাবি রয়েছে। সেই দাবি নিয়ে তারা আজ কলকাতার উদ্দেশ্যে রওনা হন।

 

আদিবাসী সংগঠনের সদস্য রামলাল টুডু জানান, তাদের মূলত তিনটি দাবি রয়েছে। প্রথম দাবি হল, রানী রাসমণি রোডে যে ধিক্কার ও প্রতিবাদ সভা হচ্ছে তার মূল কারণ হচ্ছে দেশে ইউনিফর্ম সিভিল কোড বা ইউসিসি লাগু হওয়াকে নিয়ে। তাঁর দাবি ইউসিসি ভারতবর্ষের বুকে লাগু হলে আদিবাসীদের অস্তিত্ব মুছে যাবে। তাদের দ্বিতীয় দাবি হল অ-আদিবাসীরা, আদিবাসী হতে চাইছে। তাঁর বিরুদ্ধেও প্রতিবাদ জানানো হয় সেই মিছিলে। তাদের তৃতীয় যে দাবি সেটি হল অযোধ্যা পাহাড়ের যে গাছপালা রয়েছে সেই গাছপালা সেন্ট্রাল এবং রাজ্য মিলে ধ্বংস করতে চাইছে তার বিরুদ্ধে। তিনি বলেন, আদিবাসীদের বিরুদ্ধে কোন প্রকল্প করলে তারা তাহলে সরকারের বিরুদ্ধেও যাবেন।

আজকের এই প্রতিবাদ সভাকে তিনি শুধু ‘Trailer’ বলেছেন। তাহলে তো প্রশ্ন থেকেই যায় যে এরপর ‘Picture’ ও কি আমরা খুব তাড়াতাড়ি দেখতে চলেছি? আজ শুধুমাত্র পশ্চিমবঙ্গের আদিবাসীদের নিয়ে প্রতিবাদ সভা হয়েছে। এরপর ৬ই অক্টোবর তারা ভারতের আদিবাসীদের নিয়ে দিল্লির যন্তর মন্তরে ধর্নায় বসবেন ইউসিসি বিল লাগু হওয়ার প্রতিবাদে বলে তিনি জানান। ইভিএম নিউজ

বিশ্ব জুড়ে

গুরুত্বপূর্ণ খবর

বিশ্ব জুড়ে

গুরুত্বপূর্ণ খবর