বই

ব্যুরো নিউজ, ২০ নভেম্বর: আধপোড়া বইয়ের পাতায় স্বপ্ন পূরণের খোঁজ

 

বামুনগাছি গ্রাম পঞ্চায়েতের অন্তর্গত দলুয়াখাকি গ্রাম। সেই গ্রামের বাসিন্দা তথা জয়নগরের তৃণমূল নেতা সাইফুদ্দিন লস্করকে কালীপুজোর পরের দিন ভোর পাঁচটা নাগাদ স্থানীয় একটি মসজিদে নামাজ পড়তে যাওয়ার সময় গুলি করে খুন করে দুষ্কৃতীরা। এই খুনের ঘটনার পর উত্তপ্ত হয়ে ওঠে জয়নগরের বামুনগাছি গ্রাম পঞ্চায়েতের অন্তর্গত দলুয়াখাকি গ্রাম। ২০ থেকে ২৫ টি বাড়িতে ব্যাপক লুটপাট চালায় তৃণমূল আশ্রিত  দুষ্কৃতীরা। শুধু লুটপাট নয়। লুটপাটের পরে সেই গ্রামের বাড়িগুলিতে আগুন লাগিয়ে দেওয়া হয়। ঘটনাস্থলে  দমকলের একটি ইঞ্জিন পৌঁছে আগুন নিয়ন্ত্রণে আনে।

গড়ফা থানার পাঠানো নোটিশে হাজির ভাঙরের বিধায়ক

এরপর থেকে অসহায় মানুষেরা যান দক্ষিণ বারাসাতের সিপিএমের পার্টি অফিসে। দুদিন পর ধীরে ধীরে স্বাভাবিক ছন্দে ফিরে আসে দলুয়াখাকি গ্রাম । ঘর ছাড়া মহিলারা গ্রামে ফিরে আসছে। কিন্তু নিজের বাড়িতে ফিরে এসে কান্নায় ভেঙে পড়লো চালতা বেড়িয়া হাই স্কুলের ছাত্রী আলিমা নস্কর। অসহায় পরিস্থিতিতে সে কিভাবে নিজের স্বপ্ন পূরণ করতে পারবে তা বুঝে উঠতে পারছে না। এতদিন পর এলাকায় ফিরে আধপোড়া ঘরের আনাচ কানাচে হাতড়ে বেড়াচ্ছিল বছর পনেরোর মেয়েটি। মাঝে মাঝে চোখ মুছছে। কী খুঁজছো উত্তর নেই তার মুখে। খানিকক্ষণ পরে কয়েকটা ঝলসে যাওয়া কাগজ হাতে তুলে সে বলল, এইটা অঙ্ক বইয়ের পাতা।

 

আজ থেকে মাধ্যমিক টেস্ট পরীক্ষা শুরু। জয়নগরের চালতাবেড়িয়া হাই স্কুলের ছাত্রী আলিমা লস্কর পড়াশোনায় বরাবরই ভাল। এ বার মাধ্যমিক দেওয়ার কথা তার। প্রস্তুতি চলছিল। শনিবার শুরু হচ্ছে টেস্ট পরীক্ষা। আলিমা বলে, খুঁজে দেখছিলাম, কোনও বই আস্ত আছে কি না। দু’চারটে পাতা উদ্ধার করতে পারলাম। তবে সে সব আর পড়ার মতো অবস্থায় নেই।

 

আলিমার মা মর্জিনা বলেন, দর্জির কাজ করে অনেক কষ্টে মেয়েটাকে পড়িয়েছি। বইপত্র কিনে দেওয়াটা আমাদের মতো মানুষের পক্ষে সহজ ছিল না। মেয়েটা যদি এ বার মাধ্যমিকে বসতে না পারে, এত দিনের সব চেষ্টা, সব লড়াই বিফলে যাবে। ইভিএম নিউজ 

বিশ্ব জুড়ে

গুরুত্বপূর্ণ খবর

বিশ্ব জুড়ে

গুরুত্বপূর্ণ খবর