পুনর্গঠন

ব্যুরো নিউজ, ৫ ডিসেম্বর: আজ জম্মু ও কাশ্মীর পুনর্গঠন বিল পেশ হওয়ার সম্ভবনা

আজ সংসদের শীতকালীন অধিবেশনের দ্বিতীয় দিন। এবারের অধিবেশনে অনেকগুলি গুরুত্বপূর্ণ বিল পাশ করানোর লক্ষ্য কেন্দ্রের। এদিন জম্মু-কাশ্মীর পুনর্গঠন সংক্রান্ত বিলটি পেশ হবে বলে সূত্রের খবর। কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ বিলটি পেশ করবেন বলে জানা যাচ্ছে।
‘বাংলার মাটি বাংলার জল’ গাইলে উঠে দাঁড়াতে হবে : মমতা

এবারের অধিবেশনে অনেকগুলি গুরুত্বপূর্ণ বিল পাশ করানোর লক্ষ্য কেন্দ্রের। জম্মু-কাশ্মীর পুনর্গঠন সংক্রান্ত বিলটির পাশাপাশি মহুয়া মৈত্র সংক্রান্ত এথিক্স-কমিটির রিপোর্ট লোকসভায় পেশ করা হবে বলে জানা গিয়েছে।

যদিও শীতকালীন অধিবেশনের প্রথম দিন সেই রিপোর্ট পেশ হয়নি। দ্বিতীয় দিনেও মহুয়া মৈত্র সংক্রান্ত এথিক্স-কমিটির রিপোর্ট পেশ হবে না বলে খবর। তবে এদিন জম্মু-কাশ্মীর পুনর্গঠন সংক্রান্ত বিলটি পেশ হবে বলে সূত্রের খবর। কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ বিলটি পেশ করবেন।

জম্মু ও কাশ্মীর পুনর্গঠন বিল: স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহর দ্বারা ৫ আগস্ট ২০১৯ সালে ভরতীয় সংসদের উচ্চ কক্ষ রাজ্যসভায় উত্থাপিত হয়। বিলটি রাজ্যসভায় ৫ আগস্ট ২০১৯ সালে পাশ হয় এবং লোকসভায় পাশ হয় ৬ আগস্ট ২০১৯ সালে। বিলে জম্মু ও কাশ্মীর রাজ্যকে দুটি কেন্দ্রশাসিত অঞ্চলে বিভক্ত করার প্রস্তাব দেওয়া হয়। একটি জম্মু ও কাশ্মীর এবং অন্যটি লাদাখ।

ভারতীয় সংবিধানের ৩৭০ অনুচ্ছেদের একটি ঘোষণা বলে রাষ্ট্রপতি আদেশের মাধ্যমে এই বিলটি প্রবর্তন করা হয়। বিলের দ্বারা ভারতীয় সংবিধানের সমস্ত বিধান বা আইন জম্মু ও কাশ্মীরের জন্য প্রযোজ্য হবে। এটি ভারতীয় সংসদকে আইন প্রণয়ন করতে সক্ষম করেছিল, যা রাজ্যের পুনর্গঠনে সহায়তা করেছিল।

দ্বিতীয় দিনে অধিবেশন শুরু হতে না হতেই কেন্দ্রীয় এজেন্সির ভূমিকা নিয়ে সরগরম হয়ে উঠল লোকসভা। কেন্দ্রীয় এজেন্সির অপব্যবহার করা হচ্ছে অভিযোগে কেন্দ্রের বিরুদ্ধে সরব হন আপ সাংসদরা। পোস্টার, ব্যানার নিয়ে বিক্ষোভও দেখান তাঁরা। ইভিএম নিউজ

বিশ্ব জুড়ে

গুরুত্বপূর্ণ খবর

বিশ্ব জুড়ে

গুরুত্বপূর্ণ খবর