আগামী

লাবনী চৌধুরী, ২১ নভেম্বর: ‘আগামী ৫ বছরে ভারত তৃতীয় বৃহত্তম মিডিয়া ও বিনোদন বাজার হবে’


'ভারত আগামী ৫ বছরে তৃতীয় বৃহত্তম মিডিয়া ও বিনোদন বাজার হবে'। কেন্দ্রীয় তথ্য ও সম্প্রচার মন্ত্রী অনুরাগ ঠাকুর।
ভারতের ইন্টারন্যাশনাল ফিল্ম ফেস্টিভ্যালের ৫৪ তম সংস্করণের উদ্বোধনী অনুষ্ঠানে বলেন। 
অনুরাগ ঠাকুর আরও বলেন যে, দেশের মূল বিষয়বস্তু নির্মাতাদের রূপান্তরকারী ভূমিকাকে স্বীকার করে, প্রথমবারের মতো এবারেও IFFI সেরা ওয়েব সিরিজ OTT অ্যাওয়ার্ড দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে। 
সোমবার পানাজিতে ইন্টারন্যাশনাল ফিল্ম ফেস্টিভ্যাল অফ ইন্ডিয়া (IFFI) এর 54 তম সংস্করণের উদ্বোধনে বক্তব্য রাখেন অনুরাগ ঠাকুর। তিনি বলেন, আগামী পাঁচ বছরে ভারত বিশ্বের তৃতীয় বৃহত্তম মিডিয়া এবং বিনোদনের বাজারে পরিণত হবে।
IFFI-তে বিশেষ স্বীকৃতি পেতে চলেছেন মাধুরী দীক্ষিত
"একদিকে, ভারত বিশ্বের পঞ্চম বৃহত্তম অর্থনীতিতে পরিণত হয়েছে। এটি মিডিয়া এবং বিনোদন শিল্পের দিক থেকেও বিশ্বের পঞ্চম বৃহত্তম। এবং আগামী পাঁচ বছরে, ভারত তৃতীয় বৃহত্তম অর্থনীতি হতে চলেছে। বিশ্বের তৃতীয় বৃহত্তম মিডিয়া এবং বিনোদনের বাজার।” মন্ত্রী বলেন, গত বছরের সংস্করণে তারা প্রথম কিছুর সূচনা করেছিল, আর এই সংস্করণেও আরও কিছু প্রথম সূচনা করে সেই চেতনাকে অব্যাহত রাখা হয়েছে।

"প্রথমবারের জন্য এখান থেকে IFFI সেরা ওয়েব সিরিজ OTT অ্যাওয়ার্ড প্রদান করবে। এটি ভারতে মূল বিষয়বস্তু নির্মাতাদের রূপান্তরমূলক ভূমিকাকে স্বীকৃতি দেবে এবং কর্মসংস্থান ও উদ্ভাবনে তাদের অবদান উদযাপন করবে।" এমনটাই বক্তব্য রাখেন কেন্দ্রীয় তথ্য ও সম্প্রচার মন্ত্রী অনুরাগ ঠাকুর।

"এই স্বীকৃতিটি ওটিটি (ওভার-দ্য-টপ মিডিয়া পরিষেবা) কেও দেওয়া হয়েছে কারণ এটি COVID-19 মহামারী চলাকালীন যখন সবকিছু বন্ধ হয়ে যায় সেই সময়েও মানুষকে বিনোদন দিয়েছে। ওটিটি (সেগমেন্ট) বর্তমানে ২৮ শতাংশ হারে বৃদ্ধি পাচ্ছে। সেই কারণেই আমরা এই পুরস্কারটি চালু করার সিদ্ধান্ত নিয়েছি।" বলে জানান তিনি।
এই বছরের সংস্করণে আরেকটি প্রথম সূচনা হল 'ফিল্ম বাজার' (উৎসবের সাইডলাইনে অনুষ্ঠিত একটি ইভেন্ট) যা সিনেমা জগতের সুযোগ বাড়ানোর মাধ্যমে সিনেমা জগতের নতুনত্ব প্রদর্শনের জন্য একটি সুনিপুণ ভিএফএক্স এবং প্রযুক্তি প্যাভিলিয়ন প্রবর্তন করে। এটি নন-ফিকশন গল্প বলার জন্য একটি তথ্যচিত্র বিভাগ।

"এই সময়ের জন্য, আমরা সিনে মেলাও উপস্থাপন করি, আমাদের বৈচিত্র্য এবং সংস্কৃতির একটি অসাধারণ উদযাপন। IFFI পুনরুদ্ধার করা ক্লাসিক ফিচার ফিল্মগুলির উপর একটি বিভাগও চালু করেছে," অনুরাগ ঠাকুর বলেন, "আমরা ন্যাশনাল ফিল্ম হেরিটেজ মিশনের অধীনে NFDC (ন্যাশনাল ফিল্ম ডেভেলপমেন্ট কর্পোরেশন) এবং NFAI (ন্যাশনাল ফিল্ম আর্কাইভ অফ ইন্ডিয়া) এর যত্ন সহকারে পুনরুদ্ধার করা মাস্টারপিসের সাতটি ওয়ার্ল্ড প্রিমিয়ার দেখাতে চলেছি।"
এই মিশনের অধীনে, ৫ হাজার ফিল্ম এবং ডকুমেন্টারি পুনরুদ্ধার এবং ডিজিটালাইজ করা হবে বলে জানান কেন্দ্রীয় তথ্য ও সম্প্রচার মন্ত্রী অনুরাগ ঠাকুর। ইভিএম নিউজ

বিশ্ব জুড়ে

গুরুত্বপূর্ণ খবর

বিশ্ব জুড়ে

গুরুত্বপূর্ণ খবর