অভিনেত্রী
ব্যুরো নিউজ, ৭ নভেম্বর: অভিনেত্রী রশ্মিকার ভুয়ো ভিডিওর বিরুদ্ধে কী ব্যবস্থা হতে পারে? জানলে আঁতকে উঠবেন


অভিনেত্রী রশ্মিকার ভুয়ো ভিডিওর বিরুদ্ধে কেন্দ্রের অনুস্মারক। ৩ বছরের জেল, ১ লাখ জরিমানা।

একটি ভাইরাল ভিডিও নিয়ে অভিনেত্রী রশ্মিকা মান্দান্নাকে পোড়তে হয় সমস্যায়। সেই ভিডিওতে মিসেস মান্দানাকে একটি লিফটে প্রবেশ করতে দেখা যায়। এই ভিডিও ক্লিপটি রীতিমত ভাইরাল হয়। তবে জানা গেছে যে এটি আসলে ব্রিটিশ-ভারতীয় প্রভাবশালী জারা প্যাটেলের একটি ভিডিও। ডিপফেক প্রযুক্তি ব্যবহার করে মিসেস জারা প্যাটেলের মুখের জায়গায় মিসেস মান্দান্নার মুখ প্রতিস্থাপিত হয়েছিল।
অভিনেত্রী মান্দানা এই বিষয়ে বলেছেন এই পর্বটি "অত্যন্ত ভীতিকর"। আমি এটাতে সত্যিই কষ্ট পেয়েছি এবং অনলাইনে ছড়িয়ে পড়া আমার ফেক ভিডিও নিয়ে কথা হচ্ছে। এইরকম ঘটনা অত্যন্ত ভীতিকর। শুধু আমার জন্যই নয়, আমাদের প্রত্যেকের জন্য। 

সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্মগুলিকে কেন্দ্র একটি নিয়ম অনুস্মারক পাঠিয়েছে, একটি ভাইরাল ফেক ভিডিও, যা অভিনেত্রী রশ্মিকা মান্দান্নার বলা হয়েছে। বিভ্রান্তি ছড়ানোর জন্য কৃত্রিম বুদ্ধিমত্তার ব্যবহার নিয়ে উদ্বেগ ছড়িয়েছে।

ইলেকট্রনিক্স এবং তথ্য প্রযুক্তি মন্ত্রক সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্মগুলিতে একটি নির্দেশিকা জারি করেছে।ইলেকট্রনিক্স এবং তথ্য প্রযুক্তি প্রতিমন্ত্রী রাজীব চন্দ্রশেখর আশ্বাস দিয়ে বলেছেন, নরেন্দ্র মোদী সরকার ইন্ডিনদের নিরাপত্তা এবং বিশ্বাস নিশ্চিত করতে প্রতিশ্রুতিবদ্ধ। 
 
ফের সোশ্যাল মিডিয়া সংস্থাগুলিকে একটি নির্দেশিকা জারি করেছে ইলেকট্রনিক্স ও আইটি মন্ত্রক। যেখানে আগের নির্দেশিকারই পুনরাবৃত্তি করেছে। সূত্র মারফৎ এমনটাই খবর প্রকাশ করেছে একটি আন্তর্জাতিক সংবাদ সংস্থা।
দেউলিয়া আমেরিকার জনপ্রিয় স্টার্টআপ উইওয়ার্ক 
সেই সংবাদ সংস্থা জানিয়েছে, উপদেষ্টা তথ্য প্রযুক্তি আইন 2000-এর 66D-সহ বর্তমান নিয়মগুলি পুনরায় জারি করেছে। কম্পিউটার প্রযুক্তির তথ্য ব্যবহার করে প্রতারণার করলে, ৩ বছর পর্যন্ত কারাদণ্ড-সহ ১ লক্ষ টাকা পর্যন্ত জরিমানার শাস্তি হতে পারে। 

 আইটি ইন্টারমিডিয়ারির নিয়ম:
 নিয়ম 3(1)(b)(vii): সামাজিক মিডিয়া মধ্যস্থতাকারীকে নিয়ম-বিধি, গোপনীয়তা নীতি বা মধ্যস্থতাকারীর ব্যবহারকারীর চুক্তি নিশ্চিত করা-সহ যথাযথ অধ্যবসায় পালন করতে হবে। সোশ্যাল মিডিয়া ব্যবহারকারীদের জানানো হবে যে অন্য কোনও ব্যক্তির ছদ্মবেশে কোনও কিছু হোস্ট না করার জন্য৷  
বিধি 3(2)(b): মধ্যস্থতাকারী কোনও বিষয় সংক্রান্ত অভিযোগ পাওয়ার ২৪ ঘন্টার মধ্যে অভিযোগ পাওয়া বিষয়টির ওপর ব্যাবস্থা নিতে হবে। প্রয়োজনে ব্যক্তির কৃত্রিমভাবে মর্ফ করা ছবি (বিকৃত ছবি)-সহ, সমস্ত কিছু মুছে ফেলতে হবে৷ অথবা বিষয়বস্তুটির অ্যাক্সেস নিষ্ক্রিয় করার ব্যবস্থা করতে হবে। ইভিএম নিউজ

বিশ্ব জুড়ে

গুরুত্বপূর্ণ খবর

বিশ্ব জুড়ে

গুরুত্বপূর্ণ খবর