ব্যুরো নিউজ, ৯ জানুয়ারি: সঙ্গীত জগতে নক্ষত্র পতন | প্রয়াত উস্তাদ রাশিদ খান

নক্ষত্র পতন ভারতীয় শাস্ত্রীয় সঙ্গীতের। প্রয়াত উস্তাদ রাশিদ খান। মাত্র ৫৫ বছর বয়সে জীবনাবসান।

জাপান যেনও বিপর্যয়পুরী! সপ্তাহ ঘুরতে না ঘুরতেই ফের কেঁপে উঠল জাপান

বেলা ৩টে নাগাদ কলকাতার এক বেসরকারি হাসপাতালে শেষ নিঃশ্বাস ত্যাগ করেন রাশিদ। বেশ কিছুদিন ধরে হাসপাতালে ভর্তি রয়েছেন সঙ্গীত শিল্পী রাশিদ খান। ২২ ডিসেম্বর থেকে ভর্তি ছিলেন দক্ষিণ কলকাতার একটি বেসরকারী হাসপাতালে। আজ সকাল থেকেই তাঁকে রাখা হয়েছিল ভেন্টিলেশনে।

মাত্র কয়েক মাস আগে এক ভিন রাজ্যের গায়ক বন্ধুর গাড়ি আটকায় পুলিশ। ইএম বাইপাস সংলগ্ন থানায় আটকে দেওয়া হয় তাঁর গারি।ফলে বিমান ধরার তাড়া থাকলেই টি বিমান ধরতে পারেননি। সেখানে ছিলেন স্বয়ং শিল্পী রাশিদ খান। রাশিদের পরিচয় পাওয়ার পরেও পুলিশ তাঁর সঙ্গে অভব্য ব্যবহার করেন। সাড়া রাত থানায় কেটে যায়। বিপাকে পড়ে যায় রাজ্যের তৃণমূল নেতা ও মন্ত্রীরা। এরপর রাজ্য মন্ত্রীদের হস্তক্ষেপে সকালে ছাড় পান শিল্পী। তখনই রাশিদ খানের শরীরে অসুবিধার ইঙ্গিত মিলেছিল। খবর পেয়ে থানায় ছুটে এসেছিল তাঁর স্ত্রী ও কন্যা। তাঁদেরকেও থানার বেঞ্চে বসিয়ে রাখা হয়। এরপর বাড়ি ফিরলে রাজ্যের পুলিশের ব্যবহারে তীব্র অসন্তোষ প্রকাশ করেন শিল্পী।

দীর্ঘদিন প্রস্টেট ক্য়ানসারে আক্রান্ত ছিলেন রাশিদ খান। গত বছর নভেম্বর মাসে তাঁর ব্রেন স্ট্রোকও হয়। তারপর থেকেই হাসপাতালে রয়েছেন তিনি। রাইস টিউবে তাঁকে খাওয়ানোও হয়। এমনকি রক্তচাপের সমস্যাও ছিল শিল্পীর।

তবে আশার আলো দেখছিলেন চিকিৎসকেরা। চিকিৎসায় সাড়া দিচ্ছিলেন গায়ক। বছরের শুরুতে তাঁর শারীরিক অবস্থার উন্নতি হতে থাকে।   ধীরে ধীরে সুস্থও হয়ে উঠছিলেন রাশিদ খান। তবে আজ সকালে হঠাৎ করেই অবস্থার অবনতি হয়। শারীরিক অবস্থার অবনতি হওয়ার কারণে ভেন্টিলেশনে রাখা হয়েছে তাঁকে। তবে শেষরক্ষা হল না। আজ দুপুর ৩.৪৫ মিনিট নাগাদ এক বেসরকারি হাসাপাতালে শেষ নিঃশ্বাস ত্যাগ করেন তিনি। তাঁর এই অকাল প্রয়ান সঙ্গীত জগতের কাছে এক অ-পূরণীয় ক্ষতি। সঙ্গীত জগতের এই নক্ষত্র পতনে শোকের ছায়া নেমেএসেছে বিনোদন জগৎ- সহ দেশজুড়ে। ইভিএম নিউজ

বিশ্ব জুড়ে

গুরুত্বপূর্ণ খবর

বিশ্ব জুড়ে

গুরুত্বপূর্ণ খবর