আশায়

ব্যুরো নিউজ, ২৮ অক্টোবর: লক্ষ্মী লাভের আশায় লক্ষ্মীর ভান্ডারের টাকায় লক্ষ্মী আরাধনা

 তিলে তিলে জমানো লক্ষ্মীর ভাণ্ডারের টাকা। সেই টাকা থেকেই লক্ষ্মী পুজোর আয়োজন। দক্ষিণ ২৪ পরগনার গঙ্গাসাগরের চেমাগুড়ি এলাকায় মহিলা গোষ্ঠীর পরিচালনায় আয়োজিত হচ্ছে লক্ষ্মীপুজো। লক্ষ্মী ভাণ্ডারের টাকা তিলে তিলে জমিয়ে গ্রামের মেয়েদের উদ্যোগেই হচ্ছে কোজাগরী লক্ষ্মীপুজো। এবছর দ্বিতীয় তম বর্ষে পদার্পণ করেছে এই পুজো।

অভিনেত্রীর বাড়িতে কোজাগরী লক্ষ্মী পুজোর আয়োজন

কথায় আছে মেয়েরাই লক্ষ্মী। তাই অসংখ্য লক্ষ্মী মেয়েদের জমানো টাকা থেকেই লক্ষ্মী পুজোর আয়োজন করা হয়। তিলে তিলে জমানো লক্ষ্মী ভাণ্ডারের টাকায় হচ্ছে লক্ষ্মী পুজো। মূলত গঙ্গাসাগর প্রান্তিক দ্বীপ এলাকা হওয়ার কারণে প্রতিবছর প্রাকৃতিক বিপর্যয়ে তছনছ হয়ে যায় জমির ফসল। অনাবৃষ্টির কারণে এ বছর জমিতে ফসল ফলাতে পারেনি এলাকাবাসীরা। এরফলে আর্থিক সংকটের মধ্যে পড়েছে গ্রামবাসীরা। আর এই আর্থিক সংকট থেকে উদ্ধারের জন্য কার্যত রাজ্য সরকারের দেওয়া লক্ষীর ভাণ্ডারের টাকায় দেবী লক্ষীর আরাধনাতে ব্রতী হয়েছে গ্রামের মহিলারা।

 

এ বিষয়ে পদ্মা মাহাতো নামে এক মহিলা জানান, “গঙ্গাসাগর দ্বীপ এলাকা চারিদিকে নদী বিস্তৃত। প্রতিবছর বিভিন্ন প্রাকৃতিক বিপর্যয় নদী বাঁধ ভেঙে এলাকা প্লবিত হয়। নদীর নোনা জলে নষ্ট হয়ে যায় ফসল। এই বিপদের হাত থেকে বাঁচাতেই গ্রামের মহিলারা উদ্যোগ নিয়েছে গ্রামে লক্ষ্মী পুজো করার।

 

রাজ্য সরকারের দেয়া লক্ষ্মীর ভান্ডারের টাকা তিল তিল করে জমিয়ে গ্রামের মহিলারা এই গ্রামে লক্ষ্মী পুজো শুরু করে। মা লক্ষ্মী আমাদেরকে এই বিপদ থেকে উদ্ধার করবে। দুর্গাপুজোতে আনন্দ না হলেও লক্ষী পুজোতে গ্রামের সকল মহিলারা সামিল হয় ও নিজেদের সাধ্যর মধ্যেই আমরা লক্ষ্মীপূজো করে থাকি”। ইভিএম নিউজ

বিশ্ব জুড়ে

গুরুত্বপূর্ণ খবর

বিশ্ব জুড়ে

গুরুত্বপূর্ণ খবর