রেশন

ব্যুরো নিউজ, ২০ জানুয়ারি: রেশন দুর্নীতি: আরবিআই- এর দারস্থ ইডি

রাজ্যের রেশন দুর্নীতিতে গত প্রায় দশ বছরে ২০,০০০ কোটি টাকা বিদেশি মুদ্রা বিনিময় সংস্থার মাধ্যমে এ রাজ্য থেকে পাচার হয়েছে। এবার এই দাবি নিয়ে রিসার্ভ ব্যাঙ্কের কাছে দরবার করতে চলেছে ইডি। প্রাক্তন খাদ্যমন্ত্রী তথা রাজ্যের বর্তমান বনমন্ত্রী জ্যোতিপ্রিয় মল্লিক এর মধ্যে ১০,০০০ কোটি টাকা হাতিয়েছে। ইডি সুত্রে জানা গিয়েছে, বিদেশি মুদ্রা বিনিময় ব্যবস্থার পুরোটাই আরবিআই- এর অধীন।

রাম মন্দিরের উদ্বোধনী অনুষ্ঠানে যোগ দিতে দুই বন্ধুর মোটর বাইক নিয়ে রওনা

রেশন দুর্নীতিতে ধৃত শঙ্কর আঢ্য ও তাঁর পরিবারের মালিকানায় রয়েছে ৮ টি সংস্থা। তাঁর বিদেশি মুদ্রা বিনিময় সংস্থার মাধ্যমে সেই টাকা বিদেশে পাচার হয়ে থাকতে পারে। ইডির ধারনা সেই টাকার পরিমান ৩,০০০ কোটি টাকারও বেশি। ইডির আরও ধারনা দুবাই ছাড়াও অন্যান্য দেশে টাকা পাঠানো হয়েছে নগদে হাওয়ালার মাধ্যমে। এছাড়া শঙ্করের বিদেশি মুদ্রা বিনিময় সংস্থার মাধ্যমে টাকা পাঠানোর পাশাপাশি প্রায় ৫০ টি একইরকম সংস্থার মাধ্যমে টাকা পাচারে সাহায্য করেছিল শঙ্কর। শঙ্করের ওই মুদ্রা বিনিময় সংস্থাগুলির অফিসে তল্লাশি চালিয়ে বহু গুরুত্বপূর্ণ নথি উদ্ধার করেছে ইডি।

একইসঙ্গে শনাক্ত করা গিয়েছে, শঙ্করের মালিকানাধীন নয় এমন বিদেশি মুদ্রা বিনিময় সংস্থা গুলিকেও। তদন্তে নেমে তাঁরা জানতে পারে প্রায় ৭০ শতাংশ টাকা আদান- প্রদান হয়েছিলো নগদে। জ্যোতিপ্রিয় ও শঙ্কর আঢ্যর কল রেকর্ড পরীক্ষা করে দেখা গিয়েছে। তাঁদের দুটি ফোন থেকে পাওয়া সুত্রে জানা গিয়েছে, ২০১১ সাল থেকে শঙ্করের সঙ্গে জ্যোতিপ্রিয়ের ঘনিষ্ঠ যোগাযোগ তৈরি হয়। জ্যোতিপ্রিয় ওরফে বালু খাদ্য মন্ত্রী থাকাকালে শঙ্করই ছিল দুর্নীতির কিংপিন। তাঁর অফিস থেকে বহু নগদ বিদেশি মুদ্রা উদ্ধার হয়েছে বলে ইডির দাবি। ইভিএম নিউজ

বিশ্ব জুড়ে

গুরুত্বপূর্ণ খবর

বিশ্ব জুড়ে

গুরুত্বপূর্ণ খবর