কেন্দ্র

ব্যুরো নিউজ, ১২ জানুয়ারি: রাম মন্দিরকে কেন্দ্র করে শেয়ার বাজারে লক্ষ্মী লাভ | মোটা মুনাফা কোন কোন শেয়ারে?

দেশজুড়ে চর্চার কেন্দ্র এখন অযোধ্যার রাম মন্দির। মাঝে আর সপ্তাহ খানেক। তার পরই ঐতিহাসিক রামমন্দিরে প্রাণ প্রতিষ্ঠা হবে রামলালার। রামলালাকে মন্দিরের গর্ভগৃহে নিয়ে আসবেন খোদ প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। শুধু এটুকুই নয়। রামনগরী অযোধ্যাকে দেশের অন্যতম প্রধান তীর্থস্থান হিসাবে গড়ে তুলতে জোর চেষ্টা করছে কেন্দ্র সরকার। আর তাতে কোনও খামতি রাখতে চাইছেন না উত্তরপ্রদেশ সরকারও।

রাম মন্দির প্রতিষ্ঠার জন্য কেন ২২ জানুয়ারি দিনটিই বেঁছে নেওয়া হয়েছে?

বাজার বিশেষজ্ঞরা বলছেন এমন কিছু স্টক রয়েছে যেগুলি রাম মন্দিরের উদ্বোধন হওয়ার সঙ্গে সঙ্গে ভাল রিটার্ন দিতে পারে বিনিয়োগকারীদের। রামনগরী অযোধ্যাকে নিয়ে ভারত সরকারের রয়েছে কোটি কোটি টাকার প্রকল্প। দেশের অন্যতম প্রধান তীর্থস্থান হিসাবে গড়ে তুলতে জোর চেষ্টা করছে কেন্দ্র সরকার। তাই অযোধ্যাতেই অনেক কোম্পানি গুটি সাজাচ্ছে। বিশেষজ্ঞরা দাবি করছে, এই সকল কোম্পানির শেয়ারে মোটা রিটার্ন আসতে পারে।

রাম মন্দির নির্মাণ করেছে L&T। এই সংস্থাটি দেশে দিল্লির লোটাস টেম্পল থেকে স্ট্যাচু অফ ইউনিটি পর্যন্ত নির্মাণ করেছে। এটি দেশের বৃহত্তম নির্মাণকারী সংস্থাগুলির মধ্যে একটি। গত এক বছরে কোম্পানির শেয়ার ৬৭.৫২ শতাংশ বৃদ্ধি পেয়েছে। যা আগামীদিনে আরও ভাল রিটার্ন দিতে পারে বলে মনে করা হচ্ছে।

তাজ হোটেল:

টাটা গ্রুপের কোম্পানি ইন্ডিয়ান হোটেলস কোম্পানি লিমিটেড (আইএইচসিএল) দেশের সবচেয়ে বিলাসবহুল হোটেল ব্র্যান্ড ‘তাজ’-এর মালিক। অযোধ্যায় পর্যটকদের কথা মাথায় রেখে এই সংস্থাটি এখানেও তাঁদের হোটেল তৈরির পরিকল্পনা করেছে বলে খবর। গত এক বছরে কোম্পানিটির শেয়ার ৪৬.৮৮ শতাংশ রিটার্ন দিয়েছে। তাই আগামী দিনেও এই স্টকের দাম অনেকাংশে বাড়াতে পারে বলে মনে করা হচ্ছে।

ইন্ডিগো:

ইতিমধ্যেই অযোধ্যায় একটি নতুন বিমানবন্দর চালু করেছে কেন্দ্র সরকার, গত বছরের শেষে তা উদ্বোধন করেন প্রধানমন্ত্রী। ইন্ডিগোই সর্বপ্রথম অযোধ্যা থেকে পরিষেবা শুরু করেছে। অযোধ্যা বিমানবন্দরকে আন্তর্জাতিক মর্যাদাও দেওয়া হয়েছে। আগামিদিনে ইন্ডিগো অযোধ্যা থেকে অন্যান্য দেশে বিমান পরিষেবা শুরু করবে। তাই এই শেয়ারেও মোটা মুনাফা আসার সম্ভবনা রয়েছে বলে মনে করা হচ্ছে। গত এক বছর এই কোম্পানির শেয়ার ৫০.৪৩% রিটার্ন দিয়েছে।

আইআরসিটিসি:

ভারতীয় রেল কোম্পানি আইআরসিটিসির শেয়ার আগামী দিনে আরও বাড়তে চলেছে বলে মনে করা হচ্ছে। অযোধ্যায় রাম মন্দির খোলার পর সংস্থাটি অনেক বিশেষ ট্যুর প্যাকেজ ও বিশেষ ট্রেন চালু করতে চলেছে। অযোধ্যায় পর্যটন ব্যবসা বাড়ার সঙ্গে সঙ্গে কোম্পানির আয়ও যে বাড়বে তাতে কোনও সন্দেহ নেই। গত বছরে কোম্পানিটির শেয়ার ৪৬.৮০ শতাংশ রিটার্ন দিয়েছে। শেয়ার বাজারের বিনিয়োগ সর্বদাই ঝুঁকিুপূর্ণ। তাই বিনিয়োগের আগে অবশ্যই বিশেষজ্ঞদের পরামর্শ নিন।

বিশ্ব জুড়ে

গুরুত্বপূর্ণ খবর

বিশ্ব জুড়ে

গুরুত্বপূর্ণ খবর