ব্রাত্য

ব্যুরো নিউজ, ০৪ জানুয়ারি: ব্রাত্যদের নিয়ে আয়োজিত নৃত্য অনুষ্ঠান

সমাজে পিছিয়ে পরা মানুষ যাদের আমরা সাধারণ ভাষায় ব্রাত্য বলে থাকি, সেই ব্রাত্য মানুষদের নিয়ে “মন-ও-মুদ্রা” নামক একটি সংস্থা নৃত্য অনুষ্ঠানের আয়োজন করলো। মন-ও-মুদ্রা আয়োজন করল স্পেশাল চাইল্ডদের নিয়ে মন মুগ্ধ অনুষ্ঠান। ব্রাত্যরা তাঁদের নিজেদের অভিনয়ের মাধ্যমে নৃত্য অনুষ্ঠানে নৃত্য পরিবেশন করেছে। সমাজে ব্রাত্য বা একটু পিছিয়ে পরা মানুষেরাও যে পারে তা তাঁরা তাঁদের অসাধারণ নৃত্যের মাধ্যমে দেখিয়ে দিয়েছে।

অবশেষে ‘কালীঘাটের কাকু’র কণ্ঠস্বর সংগ্রহে সাফল ইডি

নৃত্য শিক্ষিকা দেবারতি গোস্বামী বলেন, “নাচের তালে এগিয়ে যাক ওরা। ফিরে আসুক জীবনের ছন্দে। ওরা ও কেনো পিছিয়ে থাকবে? কেনো সমাজ ও পরিজন ওদের হেলাফেলা ভাববে? এটা শুধু কথাতে নয়, দেখিয়ে দিলো ওরা ও পারে। অনুষ্ঠানে নৃত্য পরিবেশন করেছে ৫৩ জন বিশেষভাবে সক্ষম শিশুরা সহ আরো অনেকেই। নৃত্যের তালিম দিয়েছেন নৃত্য শিক্ষিকা দেবারতি গোস্বামী, যার প্রচেষ্টা ও ভাবনায় এই উদ্যোগ।

তারপরের চ্যালেঞ্জটা আরো কঠিন। কি করে ওরা সমাজে অন্যের ওপরে ভরসা না করে অর্থ উপার্জন করতে পারবে, একের পর এক সেই ভাবনা থেকে ওদের নিজেদের হাতে বানানো নানা রকমের রঙিন জিনিস শেখানো, ও নৃত্য শেখানোর উদ্যোগ নিয়েছেন দেবারতি গোস্বামী। এই কাজে সহযোগীতায় কিছু জন হাত বাড়িয়ে দিয়েছেন। ভবিষ্যতে ওদের চলার পথ কিছুটা সহজ করতে ও ওদের এগিয়ে নিয়ে যেতে সহযোগীতার হাত দরকার যাতে আরো বেশি ওদের পাশে থাকা যায় বলে জানালেন ওই নৃত্য শিক্ষিকা। ইভিএম নিউজ

বিশ্ব জুড়ে

গুরুত্বপূর্ণ খবর

বিশ্ব জুড়ে

গুরুত্বপূর্ণ খবর