বাঘ

ব্যুরো নিউজ, ১৭ জানুয়ারি: বেঙ্গল সাফারি: বাঘ ভাল্লুকদের ঘরে রুম হিটার, হাই পাওয়ার বাল্ব 

শিলিগুরির বেঙ্গল সাফারি পার্কে প্রবল ঠাণ্ডার থেকে জন্তু- জানোয়ারদের স্বস্থি দিতে বিশেষ উদ্যোগ নিলেন ওই সাফারির ডিরেক্টর। আর সেই পরিকল্পনা অনুসারেই রয়্যাল বেঙ্গল টাইগারের ঘরে লাগানো হয়েছে রুম হিটার। সেই সঙ্গে বিভিন্ন জন্তুদের ঠাণ্ডা থেকে বাঁচাতে তাঁদের ঘরে লাগানো হয়েছে বেশি পাওয়ারের বাল্ব। আর এর ফলেই অদ্ভুত আচরণ দেখা যাচ্ছে বেঙ্গল সাফারির জন্তুদের মধ্যে। রুম হিটারের সামনে থেকে সরতে চাইছে না সেখানকার দুই রয়্যাল বেঙ্গল রিকা ও কিকার ৪ টি শাবক। মাস চারেক বয়স তাঁদের। আবার রুম হিটারের পাশ দিয়ে প্রায়ই গরমের আঁচ নিয়ে যাচ্ছে পূর্ণবয়স্ক রিকা ও কিকা। অনেক ঘরেই লাগানো হয়েছে হাই পাওয়ার বাল্ব। আর সেখানেই সন্ধ্যে হলেই বসে পড়ছে জন্তুরা।

পাইকারি বাজারে বাড়ছে নিত্যপন্যের দাম

লেঙ্গুরের দল কাঠের বাক্সে ঢুকে নরম খড়ের উপর গা এলিয়ে দিব্বি শুয়ে আছে। সিকিমে বরফ পরলেও মানুষের মতো ঠাণ্ডায় কাবু বেঙ্গল সাফারির জন্তুরা। আবার একইভাবে ঠাণ্ডা মেঝেতে যাতে শুতে কষ্ট না হয় সেই জন্য বড় বড় প্লাই উডের সিট পেতে দেওয়া হয়েছে মেঝেয়। চিতাবাঘ, হিমালয়ান ব্ল্যাক বিয়ার তাঁদের ঘরেও রুম হিটারের পাশাপাশি প্লাইউড বোর্ড রাখা হয়েছে মেঝেয়। এখানেই শেষ নয়। জন্তু- জানোয়ারদের শরীর যাতে গরম থাকে ও প্রোটিনের অভাব কম না হয় সেজন্য মাংসের পরিমান বাড়ানো হয়েছে। ফিশিং ক্যাটদের জন্য প্লাইউড ও পিচবোর্ডের ঘর করে তার মধ্যে বিছিয়ে দেওয়া হয়েছে খড়। ফলে তাঁরাও দিব্বি দিন- রাত আরামে রয়েছে।

সাফারির ডিরেক্টর কমল সরকার জানিয়েছেন, এই প্রাণীরা যাতে ঠাণ্ডায় কষ্ট না পায় সেজন্য প্রয়োজনীয় ব্যাবস্থা করা হয়েছে। ভীষণ ভালো লাগছে এইটা দেখে যে সব জন্তুই রয়েছে খুব আরামে। মাংসাশী নয় এমন প্রাণীদের জন্য আরও প্রোটিনযুক্ত খাবার দেওয়া হচ্ছে। আর সেটা দেখতেই ভিড় বাড়ছে বেঙ্গল সাফারিতে। ইভিএম নিউজ

বিশ্ব জুড়ে

গুরুত্বপূর্ণ খবর

বিশ্ব জুড়ে

গুরুত্বপূর্ণ খবর