বিহারে

ব্যুরো নিউজ, ২৯ জানুয়ারি: বিহারে আবার এনডিএ সরকার | উন্নয়নের গ্যারান্টি মোদীর

বিহার পলিটিক্সে চূড়ান্ত ক্লাইম্যাক্স শেষ হয়েছে রবিবার। ফের মুখ্যমন্ত্রী হয়েছেন নিতিশ কুমার। গতকালই মহাজোট ছেড়ে রাজ্যপালের কাছে পদত্যাগপত্র পাঠিয়েছিলেন নিতিশ কুমার। আর সন্ধ্যায় আবার তিনি শপথ নিলেন। গঠিত হলো নয়া মন্ত্রী পরিষদ। দুই  উপমুখ্যমন্ত্রী হয়েছেন সম্রাট চৌধুরী ও বিজয় কুমার সিংহ। আর তার পরেই দেশের প্রধানমন্ত্রী নরেন্দ্র দামোদর দাস মোদী তার এক্স হ্যান্ডেলে গ্যারান্টি দিলেন বিহারের উন্নতির। এছাড়াও বদল হয়েছে বিহারের রাজ্যপালের। নয়া রাজ্যপাল হয়েছেন রাজেন্দ্র অরলেকর।

বছরের প্রথম গ্র্যান্ড স্ল্যাম বিজয়ী সাবালেঙ্কা

ভারতীয় রাজনীতিতে সুযোগ বুঝে মুখ্যমন্ত্রীর চেয়ার দখল করে নিজের নাম ‘পল্টু রাম’ হিসেবেই পরিচিত হয়েছেন। বেশ কিছুদিন ধরেই বিজেপি বিরোধী মহাজোট গঠনের কাণ্ডারি নিতিশ কুমার যে জোট ছেড়ে যাবেন সেটা আগেই নাকি আন্দাজ করেছিলেন কংগ্রেসের সর্বভারতীয় সভাপতি মল্লিকার্জুন খারগে ও তৃণমূল কংগ্রেস নেত্রী মমতা বন্দ্যোপাধ্যায়।

বিহারে এই  পালাবদলের নেপথ্যে আরজেডি প্রধান লালু প্রসাদের ভুমিকা রয়েছে বলে মনে করেন রাজনৈতিক তথ্যাভিজ্ঞমহল। লালু চেয়েছিলেন, গোপনে জেডিইউ নেতা লালন সিং- কে দিয়ে তলে তলে তার ছেলে প্রাক্তন উপ- মুখ্যমন্ত্রী তেজস্বী যাদবকে মুখ্যমন্ত্রী করতে। নিতিশ টের পেয়েছিলেন এই ষড়যন্ত্রের বিষয়ে। এছাড়া বিহারে প্রাক্তন দেশের আর্থিকভাবে পিছিয়ে পরা বর্গের নেতা তথা নিতিশ কুমারের রাজনৈতিক গুরু কর্পূরি ঠাকুরকে ভারতরত্ন দিয়ে মাস্টার স্ট্রোক দিয়েছিলো মোদী সরকার। সেই সঙ্গে ইন্ডিয়া জোটের ও কোনও ভবিষ্যৎ নেই বলেই মনে করেছিলেন নিতিশ।

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী বলেছেন, বিহারে এনডিএ সরকার গঠিত হলো। সেই সরকার বিহারবাসির সমস্ত আশা আকাঙ্ক্ষা পূরণের চেষ্টা করবে। আর নিতিশ কুমার যথারীতি দোষ দিয়েছেন বিহারের আরজেডি ও তার অন্যান্য প্রাক্তন শরিকদের। বলেছেন, তিনি ও তার দল সরকারের সব কাজ করলেও শরিকরা অলস হয়ে বসেছিল। তবে এবার দেখার নিতিশ কুমারের রাজনৈতিক ভবিষ্যৎ কোথায় দাঁড়ায়। কারন বিহারে তার বিধায়ক সংখ্যা কার্যত বিজেপি ও আরজেডির বিধায়ক সংখ্যার অর্ধেকের কিছু বেশি। নিতিশ বেরিয়ে যাওয়ায় ইন্ডিয়া জোট যে কিছুটা হলেও ধাক্কা খেলো তা বলার অপেক্ষা রাখে না। তবে, কংগ্রেস বুঝিয়ে দিয়েছে তারা লম্বা রেসের ঘোড়া। তাদের আন্দোলন বিজেপির বিরুদ্ধে ও তা তারা চালিয়ে যাবেন। ইভিএম নিউজ

বিশ্ব জুড়ে

গুরুত্বপূর্ণ খবর

বিশ্ব জুড়ে

গুরুত্বপূর্ণ খবর