sago-seed-image

ব্যুরো নিউজ, ৩০ এপ্রিল, পুস্পিতা বড়াল: বারবার নকল সাবুদানা কিনছেন? খেয়েও যেনো শান্তি পাচ্ছেন না! আজকে আপনাদের জানাবো কীভাবে আসল সাবুদানা এবং নকল সাবুদানা চিনবেন? প্রথমেই বলবো অরিজিনাল সাবুদানা দেখতে কেমন হবে। অরিজিনাল সাবুদানা হবে জলের মতো স্বচ্ছ কাচের টুকরোর মত। প্রথম দেখায় প্লাস্টিকের দানাও ভেবে ফেলতে পারেন অনেকেই (ভয় নেই এটাই অরিজিনাল সাবুদানার প্রধান বৈশিষ্ট্য )

কীভাবে চিনবেন অরিজিনাল সাবুদানা ?

এরপর ১টা বাটিতে কিছুটা জল নিয়ে এতে সাবুদানা দিয়ে দিন। মিনিট খানিক অপেক্ষা করুন বা চামচ দিয়ে নেড়ে নিন। দেখবেন জল স্বচ্ছ আছে কিনা। জল যদি দুধের মতো সাদা হতে শুরু করে তাহলে অবশ্যই এটা নকল বা আটার সাবুদানা।

এবার আসি রান্নার পর্যায়ে। গ্যাসে হাড়িতে জল এবং সাবুদানা (অবশ্যই ধুয়ে নিবেন) দিয়ে দিন। হালকা করে নাড়তে থাকুন যতক্ষণ না ফুটে উঠছে। এরপর জল বা দুধ পর্যাপ্ত পরিমাণে দেবেন এবং দানাগুলো পরিপূর্ণ সিদ্ধ না হওয়া পর্যন্ত রান্না করতে থাকবেন। রান্না হয়ে গেলে সাবুর দানাগুলো ট্রান্সপারেন্ট হয়ে যাবে। তখনই বুঝতে পারবেন যে এটাই আসল সাবুদানা। এরপর হালকা চাপ দিয়ে দেখবেন নরম হয়েছে কিনা। মনে রাখবেন খাবার ভালো ভাবে রান্না করবেন নয়তো হজম ভালো হবেনা।

সাবুদানার উপকারিতা :

১) সাবুদানাতে প্রচুর পরিমাণে ট্যানিন ও ফ্লেভানয়েড নামে দুটি অ্যান্টিঅক্সিডেন্ট থাকার ফলে ফ্রি রেডিক্যালগুলো নষ্ট করে আমাদের ক্যান্সারের মতো মারণব্যাধি থেকে রক্ষা করে।

২) সাবুদানাতে থাকা ক্যালসিয়াম হাড় মজবুত করতে সাহায্য করে। এ ছাড়াও অস্টিওপোরোসিসের মতো সমস্যা হওয়ার সম্ভাবনা কমিয়ে দেয়।

৩) সাবুদানায় প্রচুর পরিমাণে পটাশিয়াম রয়েছে যা উচ্চ রক্তচাপ হ্রাস করে। এতে করে হৃদরোগজনিত সমস্যা কম হয়

বিশ্ব জুড়ে

গুরুত্বপূর্ণ খবর

বিশ্ব জুড়ে

গুরুত্বপূর্ণ খবর