দিল্লী

ব্যুরো নিউজ, ৯ জানুয়ারি: দিল্লীর রাজপথে পালিত প্রজাতন্ত্র দিবসের অনুষ্ঠানের খুঁটিনাটি

১৯৫০ সালের ২৬ জানুয়ারি ভারতীয় সংবিধান কার্যকর হয়। আনুষ্ঠানিকভাবে সার্বভৌম গণতান্ত্রিক রাষ্ট্র হিসেবে ওইদিন আত্মপ্রকাশ করে ভারত। এই দিনটিকেই আমরা প্রজাতন্ত্র দিবস বা সাধারণতন্ত্র দিবস হিসাবে সারা দেশ জুড়ে পালন করে থাকি।

ওইদিন সকাল থেকে দিল্লীর রাজপথে কোন কোন অনুষ্ঠানের আয়োজন করা হয়? রইলো তার বিস্তারিত তথ্য: 

ওই বিশেষ দিনে দিল্লিতে কুচকাওয়াজ অনুষ্ঠিত হয়। ৮ কিলোমিটারের কুচকাওয়াজ শুরু হয় দিল্লীর রাজপথ থেকে। শেষ হয় ইন্ডিয়া গেটে এসে।  সকালে রাষ্ট্রপতি রাজপথে দেশের জাতীয় পতাকা উত্তোলন করেন। কুচকাওয়াজের মতোই এটিও বড় আকর্ষণ দেশের মানুষের কাছে।

প্রজাতন্ত্র দিবস কি?

প্রতি বছর সাধারণতন্ত্র দিবসের প্যারেডে বিভিন্ন রাজ্যের ট্যাবলো অংশগ্রহণ করে। তবে এইবছর পশ্চিমবঙ্গ, দিল্লী ও পাঞ্জাবের ট্যাবলো কেন্দ্রের তরফে বাতিল করা হয়েছে। ট্যাবলোগুলি দেশের নানা সংস্কৃতির পরিচয় বহন করে। দেশের নানা ধরনের সংস্কৃতির সঙ্গে দেশবাসী বা বিদেশের মানুষের পরিচয় করায়।

প্যারেডে অংশগ্রহণ করে ভারতীয় সেনা, নৌ ও বায়ুসেনা। এদিন রাষ্ট্রপতি পদ্মশ্রী পুরস্কার প্রদান করেন। সেনাবাহিনীতে বীরত্বের জন্যও এদিন পরম বীর চক্র, অশোক চক্র ও বীর চক্র প্রদান করা হয়। এদিন সকাল থেকেই সরকারি টেলিভিশন চ্যানেলে কুচকাওয়াজের অনুষ্ঠান প্রসারিত হয়। এছাড়া এখন ইন্টারনেটের মাধ্যমেও সাধারণ মানুষ কুচকাওয়াজ দেখতে পারেণ। ইভিএম নিউজ 

বিশ্ব জুড়ে

গুরুত্বপূর্ণ খবর

বিশ্ব জুড়ে

গুরুত্বপূর্ণ খবর