ব্যুরো নিউজ, ১১ ডিসেম্বর: জম্মু ও কাশ্মীরে ভারতের সংবিধানই চলবে : সুপ্রিম কোর্ট


জম্মু ও কাশ্মীর থেকে ৩৭০ ধারা বিলোপের সিদ্ধান্ত সঠিক, জানিয়ে দিল সুপ্রিম কোর্ট। ৩৭০ ধারা লাগু ছিল অস্থায়ী ব্যবস্থায়, রায় সুপ্রিম কোর্টের।

৩৭০ ধারা বাতিলের রায়ের আইনি বৈধতা নিয়ে রায় দিল সুপ্রিম কোর্ট। ২০২৪ সালের সেপ্টেম্বরের মধ্যে নির্বাচন করাতে হবে জম্মু ও কাশ্মীরে। পাশাপাশি 'যত তাড়াতাড়ি সম্ভব' জম্মু ও কাশ্মীরকে রাজ্যের মর্যাদা ফিরিয়ে দেওয়ার নির্দেশ দেশের প্রধান বিচারপতি ডিওয়াই চন্দ্রচূড়ের।

কলকাতা চলচ্চিত্র উত্‍সবে ধস্তাধস্তি | সানি লিওনের ছবি প্রদর্শনে গণ্ডগোল!

এদিন শীর্ষ আদালত জানায়, জম্মু ও কাশ্মীর ভারতের অভিন্ন অঙ্গ, এতে কোনও সন্দেহের অবকাশ নেই। জম্মু ও কাশ্মীরের সংবিধানের থেকে ভারতের সংবিধান উঁচুতে। জম্মু ও কাশ্মীরে ভারতের সংবিধানই চলবে, জানিয়েদিল সুপ্রিম কোর্ট।

জম্মু ও কাশ্মীরকে কেন্দ্রশাসিত অঞ্চলে পরিণত করা অস্থায়ী পদক্ষেপ ছিল। ফের জম্মু ও কাশ্মীরকে রাজ্যের মর্যাদা ফিরিয়ে দেওয়া হবে। তবে জম্মু ও কাশ্মীরকে রাজ্যের মর্যাদা ফিরিয়ে না দেওয়া পর্যন্ত নির্বাচন না হলে তা ঠিক হবে না। তাই ২০২৪ সালের ৩০ সেপ্টেম্বরের মধ্যে জম্মু ও কাশ্মীরের বিধানসভা নির্বাচন অনুষ্ঠিত করার জন্যে নির্দেশ দেওয়া হয় জাতীয় নির্বাচন কমিশনকে। এছাড়া যত তাড়াতাড়ি সম্ভব জম্মু ও কাশ্মীরকে রাজ্যের মর্যাদা ফিরিয়ে দেওয়া হোক।

গত ৫ সেপ্টেম্বর এই নিয়ে রায়দান স্থগিত রেখেছিল প্রধান বিচারপতির নেতৃত্বাধীন সাংবিধানিক বেঞ্চ। রায়ের আগেই কড়া নিরাপত্তা জারি করা হয়েছিল জম্মু ও কাশ্মীর জুড়ে।

এদিন সুপ্রিম কোর্ট জানিয়েছে, ৩৭০ ধারা বিলোপের সিদ্ধান্ত সাংবিধানিক ভাবে বৈধ। এরই সঙ্গে এদিন সুপ্রিম কোর্টের পাঁচ সদস্যের বেঞ্চ ভারতের নির্বাচন কমিশনকে নির্দেশ দিয়েছে, ২০২৪ সালের ৩০ সেপ্টেম্বরের মধ্যে জম্মু কাশ্মীরের বিধানসভায় নির্বাচন সম্পন্ন করার জন্য়। অর্থাৎ রাজ্যের মর্যাদা ফিরে পাবেন জম্মু ও কাশ্মীর। ইভিএম নিউজ

বিশ্ব জুড়ে

গুরুত্বপূর্ণ খবর

বিশ্ব জুড়ে

গুরুত্বপূর্ণ খবর