মাটি

ব্যুরো নিউজ, ২০ জানুয়ারি: জমি ও মাটি মাফিয়াদের বিরুদ্ধে সরকারি জলাভূমি ভরাটের অভিযোগ

মালদহের চাঁচল আশাপুর রাজ্য সড়কের কলিগ্রাম সংলগ্ন দোসরকি এলাকায় প্রকাশ্য দিবালোকে অবৈধভাবে পূর্ত দফতরের সরকারি জলাভূমির ভরাটের অভিযোগ উঠলো। ওই এলাকায় রাজ্য সড়কের ধারে সরকারি জলাভূমি মাটি দিয়ে ভরাট করা হচ্ছে এমনই ছবি উঠে আসলো ক্যামেরায়। অভিযোগ, জল নিকাশির একমাত্র ভরসা সেই সরকারি জলাভূমি। গতবছর বর্ষাকালে ওই এলাকায় জল জমে দুর্ভোগ বাড়ে বাসিন্দাদের। সেক্ষেত্রে অবৈধভাবে ওই জলাভূমিতে মাটি ভরাট করা হচ্ছে বলে অভিযোগ।

বিস্কুট দিয়ে রাম মন্দির তৈরি করে তাক লাগালেন দুর্গাপুরের যুবক

সূর্যের আলো হোক বা রাতের আধার সর্বত্রই চলছে জমি ও মাটি মাফিয়াদের দৌরাত্ম। ট্রাক্টরের পর ট্রাক্টার মাটি এনে পূর্ত দফতরে সেই সরকারি জলাভূমি ভরাট করা হচ্ছে। কিন্তু ভ্রুক্ষেপ নেই পূর্ত দপ্তর কিংবা প্রশাসনের। সরকারি জলাভূমি ভরাটের ওই ঘটনা সামনে আসতেই ভূমি সংস্কার দফতর ও পূর্ত দপ্তরের ভূমিকা নিয়ে উঠেছে প্রশ্ন।

যদিও ভূমি সংস্কার দফতর জানিয়েছেন, খবর পাওয়ার পরই আমরা সেই জলাভূমি ভরাট বন্ধ করেছি। তবে পূর্ত দফতর কিংবা ভূমি সংস্কার দফতরের অনুমতি ছাড়াই সে জলাভূমি ভরাট হচ্ছিল। যিনি ভরাট করছিলেন তার বিরুদ্ধে আইনত ব্যবস্থা নেওয়া হবে।

আর সমগ্র ঘটনা সামনে রেখে রাজ্যের শাসক দলকে কাঠগোড়ায় তুলেছে বিজেপি। চাচল বিধানসভার বিজেপির কো- কনভেনার সুমিত সরকারের অভিযোগ, প্রশাসনের পূর্ণাঙ্গ মদতে চলছে জমি ভরাট। কিন্তু নিশ্চুপ পুলিশ ও প্রশাসন। অন্যদিকে পূর্ত দফতরের সরকারি জলাভূমি ভরাট নিয়ে মালদা জেলা তৃণমূল কংগ্রেসের সহ-সভাপতি, শুভময় বসু পাল্টা সাফাই দিয়েছেন। যা নিয়ে শুরু হয়েছে রাজনৈতিক তরজা। ইভিএম নিউজ 

বিশ্ব জুড়ে

গুরুত্বপূর্ণ খবর

বিশ্ব জুড়ে

গুরুত্বপূর্ণ খবর