চলতি

ব্যুরো নিউজ, ৫ জানুয়ারি: চলতি বছরে মেয়াদ শেষ হবে রাজ্যসভার ৬৮ সাংসদের 

চলতি বছরে রাজ্যসভার ৯ জন কেন্দ্রীয় মন্ত্রী সহ বিজেপির ৬০ জন সাংসদের রাজ্যসভার মেয়াদ শেষ হবে। মোট ৬৮ জন এই বছর তাদের মেয়াদ পূর্ণ করবে। তাদের মধ্যে অনেকেরই লোকসভা নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করারও সম্ভাবনা রয়েছে। এরফলে যারা দীর্ঘদিন ধরে উচ্চকক্ষের আসন প্রত্যাশা করছিলেন তাঁরা সুযোগ পেতে পারেন।

এবার বাংলার হ্যান্ডলুম শাড়ির ঝুলিতে জি আই ট্যাগ

তালিকায় রয়েছেন রেলমন্ত্রী অশ্বিনী বৈষ্ণব, শিক্ষামন্ত্রী ধর্মেন্দ্র প্রধান, পরিবেশ মন্ত্রী ভূপেন্দর যাদব, স্বাস্থ্যমন্ত্রী মনসুখ মান্ডব্য ও প্রাক্তন প্রধানমন্ত্রী মনমোহন সিং সহ ৫৭ জন নেতা যারা এপ্রিল মাসে তাদের মেয়াদ পূরণ করবেন।

উত্তরপ্রদেশে সর্বোচ্চ ১০টি শূন্যপদ থাকবে, তারপরে মহারাষ্ট্র ও বিহার (প্রতিটিতে ছয়টি), মধ্যপ্রদেশ ও পশ্চিমবঙ্গ (প্রত্যেকটিতে পাঁচটি), কর্ণাটক ও গুজরাট (প্রত্যেকটিতে চারটি), ওড়িশা, তেলেঙ্গানা, কেরালা ও অন্ধ্র প্রদেশ (তিনটি), ঝাড়খণ্ড ও রাজস্থান (দুইটি), ও উত্তরাখণ্ড, হিমাচল প্রদেশ, হরিয়ানা ও ছত্তিশগড় (একটি করে)। মনোনীত ৪ সদস্যেরও জুলাইয়ে মেয়াদ শেষ হবে। কংগ্রেস কর্ণাটক ও তেলেঙ্গানা থেকেও তাদের মনোনীত প্রার্থীদের উচ্চকক্ষে পাঠাতে পারে। এই রাজ্যগুলিতে গত বছর তাঁরা সরকারে এসেছিল। কংগ্রেস তেলেঙ্গানা থেকে রাজ্যসভায় অন্তত দুজন মনোনীত প্রার্থীকে পাঠাবে বলে মনে করা হচ্ছে।

বিজেপি সভাপতি জেপি নাড্ডাকে তার নিজের রাজ্য হিমাচল প্রদেশের বাইরে একটি আসন খুঁজতে হবে কারণ সেখানে কংগ্রেসের সরকার রয়েছে।

বিশ্ব জুড়ে

গুরুত্বপূর্ণ খবর

বিশ্ব জুড়ে

গুরুত্বপূর্ণ খবর