কেন্দ্রের

ব্যুরো নিউজ, ২৬ জানুয়ারি: কেন্দ্রের পদ্ম সম্মান ঘোষণা | রইলো সম্পূর্ণ তালিকা 

প্রতি বছর ২৬ জানুয়ারির আগে পদ্ম সম্মান ঘোষণা করেন কেন্দ্রীয় সরকার। সেইমতো বৃহস্পতিবার এ বছরের পদ্ম প্রাপকদের তালিকা ঘোষিত হয়েছে কেন্দ্রের তরফে। জানা গিয়েছে, পদ্মভূষণ সম্মানে ভূষিত হয়েছেন বাংলার অভিনেতা মিঠুন চক্রবর্তী ও বাংলার শিল্পী ঊষা উত্থুপ। ১১০ জনকে দেওয়া হয়েছে পদ্মশ্রী সম্মান। সেখানে রয়েছেন ৮ জন বাঙালিও। পদ্মবিভূষণ পেয়েছেন বেঙ্কাইয়া নাইডু, দক্ষিণী অভিনেতা চিরঞ্জীবী ও অন্যান্য ব্যক্তিত্বরা। মরণোত্তর পদ্মভূষণে ভূষিত হয়েছেন বাংলার সত্যব্রত মুখোপাধ্যায়।

মিঠুনের পদ্মভূষণ ‘বেইমানি আর কুৎসা’ করার পারিশ্রমিক: কুণাল

বাংলা থেকে যে ৮ জন পদ্মশ্রী পেয়েছেন, তাঁরা হলেন পুরুলিয়ার আদিবাসী পরিবেশকর্মী দুখু মাজি ও ছৌ নাচের মুখোশ শিল্পী নেপালচন্দ্র সূত্রধর। যদিও নেপাল ২০২৩ সালে প্রয়াত হয়েছেন। তিনি মরণোত্তর সম্মান পেতে চলেছেন। বাংলা থেকে বিজ্ঞান ও প্রযুক্তি বিভাগের পদ্মশ্রী পেয়েছেন একলব্য শর্মা ও নারায়ণ চক্রবর্তী। এ ছাড়াও বাংলার পদ্মশ্রীদের তালিকায় রয়েছেন কলকাতার মৃৎশিল্পী সনাতন রুদ্র পাল ও বীরভূমের ভাদু শিল্পী রতন কাহার। শিল্পে পদ্মশ্রী প্রাপকের নাম তাকদিরা বেগম ও গীতা রায় বর্মণ।

এ বছর মোট ৫ জনকে দ্বিতীয় সর্বোচ্চ নাগরিক সম্মান অর্থাৎ পদ্মবিভূষণ প্রদান করা হয়েছে। চিরঞ্জীবী, বেঙ্কাইয়া নাইডু ছাড়াও এই সম্মান পেয়েছেন তামিলনাড়ুর বিজয়ন্তীমালা বালি, তামিলনাড়ুর পদ্ম সুব্রহ্মনিয়ম ও মরণোত্তর সম্মানে ভূষিত হয়েছেন বিহারের সমাজকর্মী বিন্দেশ্বর পাঠক।

কেন্দ্রের তৃতীয় সর্বোচ্চ নাগরিক সম্মান অর্থাৎ পদ্মভূষণ দেওয়া হয়েছে ১৭ জনকে। এই তালিকায় রয়েছেন মহারাষ্ট্রের সাহিত্য সাংবাদিক হরমুসজি এন কামা, কর্নাটকের শিল্পপতি সীতারাম জিন্দল, মহারাষ্ট্রের চিকিৎসক অশ্বিনী বালচাঁদ মেহতা, মহারাষ্ট্রের রাম নায়েক, গুজরাতের চিকিৎসক তেজস মধুসূদন পটেল, কেরলের ওলানচেরি রাজাগোপাল, মহারাষ্ট্রের দত্তত্রয় অম্বদাস মায়ালু ওরফে রাজদূত, মহারাষ্ট্রের পেয়ারেলাল শর্মা, বিহারের চন্দ্রেশ্বর প্রসাদ ঠাকুর, ও মহারাষ্ট্রের কুন্দন ব্যাস। মরণোত্তর পদ্মভূষণ পুরষ্কার পেতে চলেছেন কেরলের এম ফতিমা বিবি, লাদাখের তোগদান রিনপোচে, ও তামিলনাড়ুর বিজয়কান্ত। এছাড়াও ১ জন বিদেশিকেও পদ্মভূষণ সম্মান দেওয়া হয়েছে। ফক্সকনের সিইও তথা তাইওয়ানের বাসিন্দা ইয়ুং লিউ এই সম্মান পেয়েছেন। ইভিএম নিউজ

বিশ্ব জুড়ে

গুরুত্বপূর্ণ খবর

বিশ্ব জুড়ে

গুরুত্বপূর্ণ খবর