ব্যুরো নিউজ, ৮ জানুয়ারি: এবছর ৭৫ তম প্রজাতন্ত্র দিবস | কিভাবে পাবেন অনুষ্ঠানের টিকিট?

এবছর ৭৫ তম সাধারণতন্ত্র দিবস উদযাপনের বিশেষ উদ্যোগ নিয়েছে কেন্দ্র। চিরাচরিত রীতিনিতি মেনে ২৬শে জানুয়ারি  সকালে দিল্লির রাজপথে আয়োজিত হবে এই অনুষ্ঠান। অনুষ্ঠান উপলক্ষে বিজয় চক থেকে ন্যাশনাল স্টেডিয়াম পর্যন্ত, ৫ কিলোমিটার পর্যন্ত কুচকাওয়াজ হবে। আর এই অনুষ্ঠান যাতে সকলে দেখতে পারেন, তার জন্য করা হয়েছে বিশেষ বন্দোবস্ত।

প্রজাতন্ত্র দিবস আমরা কেন পালন করি?

প্রসঙ্গত, প্রজাতন্ত্র দিবসের কুচকাওয়াজ অনুষ্ঠান কেবলমাত্র দেশের সামরিক শক্তির প্রদর্শনই নয়। বিভিন্ন রাজ্য তথা গোটা দেশের ঐতিহ্যবাহী সংস্কৃতিও তুলে ধরা হয় এই অনুষ্ঠানের মাধ্যমে। সেনারা একই ধরনের পোশাক পরে একসঙ্গে মার্চ করে। এছাড়া বিভিন্ন জেট বিমানের মাধ্যমে বিশ্বের কাছে ভারতের সামরিক যান প্রদর্শিত করা হয়। পাশাপাশি লোকসঙ্গীত ও বিভিন্ন অনুষ্ঠানের মাধ্যমে দেশের বৈচিত্র্য তুলে ধরা হয়। এবছর ৭৫ তম প্রজাতন্ত্র দিবস উপলক্ষ্যে যে আরও বিশেষ আয়োজন করা হবে, তা বলার অপেক্ষা রাখে না। যাঁরা এই অনুষ্ঠান সামনে থেকে দেখতে চান, তাঁদের জন্য টিকিটের বিশেষ বন্দোবস্ত করা হয়েছে। এবার অনলাইনেই পাওয়া যাবে টিকিট। কখন অনুষ্ঠান শুরু হচ্ছে ও কীভাবে টিকিট পাবেন দেখে নিন একনজরে-

কখন, কোথায় সাধারণতন্ত্র দিবসের কুচকাওয়াজ শুরু হবে?

আগামী ২৬ জানুয়ারি দিল্লির রাজপথে, সকাল ১০টায় সাধারণতন্ত্র দিবসের কুচকাওয়াজ শুরু হবে। তবে সকাল সাড়ে ৯টায় অনুষ্ঠান শুরু হয়ে যাবে।

কীভাবে সাধারণতন্ত্র দিবসের অনুষ্ঠানের টিকিট পাওয়া যাবে? 

১) প্রথমে ইনভিটেশন ম্যানেজমেন্ট সিস্টেম অথবা প্রতিরক্ষা মন্ত্রকের আমন্ত্রণ অনলাইন পোর্টালে যেতে হবে।

২) এবার দিতে হবে নিজের মেবাইল নম্বর। মোবাইলে একটি ওটিপি আসবে, সেটি নির্দিষ্ট স্থানে লিখতে হবে।

৩) তারপর নাম, জন্ম তারিখ, ঠিকানা, ক্যাপচা কোড ও রেজিস্ট্রার দিতে হবে।

৪) অনুষ্ঠানের তালিকা থেকে রিপাবলিক ডে প্যারেড নির্বাচিত করতে হবে। তারপর একটি নির্দিষ্ট আইডি লিখে সেই পরিচয়পত্র আপলোড করতে হবে।

৫) এরপর অনলাইনে টিকিটের মূল্য জমা করতে হবে।

৬) এরপর টিকিট স্ক্রিনে আসবে ও সেটি ডাউনলোড করে নিতে হবে।

অনলাইনের পাশাপাশি রয়েছে অফলাইনের সুবিধাও

ইন্ডিয়া ট্যুরিজম ডেভলপমেন্ট কর্পোরেশন বা ITDC- এর ট্রাভেল কাউন্টার, দিল্লি ট্যুরিজম ডেভলপমেন্ট কর্পোরেশনের কাউন্টার ও দিল্লির বিভিন্ন স্থানে অবস্থিত ডিপার্টমেন্টাল সেল কাউন্টার থেকে পাওয়া যাবে সাধারণতন্ত্র দিবসের অনুষ্ঠানের টিকিট। পাশাপাশি সংসদ ভবনের রিসেপশন ও জনপথে ভারত সরকারের পর্যটন মন্ত্রকের অফিস থেকেও টিকিট মিলবে। এছাড়া সেনা ভবন, শাস্ত্রী ভবন, যন্তরমন্তর, প্রগতি ময়দানে কাউন্টার করা হবে। সেখান থেকে পরিচয়পত্র দেখিয়ে টিকিট সংগ্রহ করে নিতে পারবেন।

এবার জেনে নেওয়া যাক টিকিটের মূল্য

দিল্লিতে সাধারণতন্ত্র দিবসের অনুষ্ঠানের টিকিটের মূল্য নির্ধারণ করা হয়েছে ২০ টাকা থেকে ৫০০ টাকা। টিকিটের দাম অনুযায়ী মিলবে আসন। ইভিএম নিউজ 

বিশ্ব জুড়ে

গুরুত্বপূর্ণ খবর

বিশ্ব জুড়ে

গুরুত্বপূর্ণ খবর