কলিঙ্গ

ব্যুরো নিউজ, ৪ জানুয়ারি: কলিঙ্গ সুপার কাপ: বিদেশি ফুটবলার খেলানোর নিয়মে বড় বদল

সুপার কাপের নিয়মে বড় বদল করল ফেডারেশন। খেলানো যাবে বাড়তি বিদেশি ফুটবলার।
বিনামূল্যে কীভাবে দেখবেন কলিঙ্গ সুপার কাপ? রইল সুপার কাপের সময়সূচী

চলতি মরশুমে সুপার কাপের আসর বসবে ওড়িশায় ভুবনেশ্বরে। আগামী ৯ জানুয়ারি থেকে শুরু হবে ফুটবল ফিভার। চলবে ২৮ জানুয়ারি পর্যন্ত। সুপার কাপের নাম বদল করে রাখা হয়েছে কলিঙ্গ সুপার কাপ।


আসন্ন কলিঙ্গ সুপার কাপে বিদেশি ফুটবলার খেলানোর নিয়মে বদল আনল সর্বভারতীয় ফুটবল সংস্থা। সংস্থার তরফে জানানো হয়েছে, অংশগ্রহনকারী দলগুলি ছ’জন করে বিদেশি ফুটবলার মাঠে নামাতে পারবে। তাদের সবাইকেই প্রথম এগারোয় একসঙ্গে খেলানো যাবে। এশিয়ান ফুটবল কনফেডারেশন (এএফসি)-এর নিয়ম অনুসারে এই নিয়ম চালু করেছে ফেডারেশন। 

পাঁচজনের বেশি বিদেশি ফুটবলার দলে রাখা হলে একজন ফুটবলারকে অবশ্যই এএফসি-র কোনও সদস্য দেশের খেলোয়াড় হতে হবে, এমন শর্ত দেওয়া হয়েছে। যেহেতু কলিঙ্গ সুপার কাপের চ্যাম্পিয়নরা ২০২৪-২৫-এর চ্যাম্পিয়ন্স লিগ ২-এ অংশগ্রহনের যোগ্যতা অর্জন করবে, সেই জন্যই এই টুর্নামেন্টে নতুন ‘বিদেশি নীতি’ গ্রহন করা হচ্ছে

চলতি মরশুম থেকেই এএফসি তাদের ক্লাব প্রতিযোগিতায় ছ’জন বিদেশি প্লেয়ার খেলানোর নিয়ম চালু করেছে। গতবার আইএসএলের ১১টি দলই সুপার কাপে অংশ নিয়েছিল। সঙ্গে পাঁচটি আই লিগের ক্লাবও অংশ নিয়েছিল এই টুর্নামেন্টে। এ বারও আইএসএল-এর সবকটি ক্লাবকেই এই টুর্নামেন্টে খেলার জন্য আমন্ত্রণ জানানো হয়েছে ফেডারেশনের পক্ষ থেকে। আমন্ত্রণ জানানো হয়েছে আই লিগ ক্লাবগুলিকেও।

১৬ টি টিম নিয়ে তৈরি এই গ্রুপগুলির মধ্যে ইন্ডিয়া সুপার লিগ থেকে নেওয়া হয়েছে ১২ টি দল। আর আইলিগ থেকে নেওয়া হয়েছে ৪ টি দল। গত সোমবার দিল্লিতে ২০২৩- ২০২৪ কলিঙ্গ সুপার কাপ ফুটবলের গ্রুপ নির্ধারণের কাজ শেষ হয়েছে। মোট চারটি গ্রুপে ভাগ করা হয়েছে এই ১৬ টি দলকে। প্রতি গ্রুপে থাকবে চারটি করে দল। গ্রুপ পর্বে একে অপরের বিরুদ্ধে একটি করে ম্যাচ খেলার পর প্রতি গ্রুপের সেরা ক্লাব উঠবে সেমিফাইনালে। দুটি সেমিফাইনালের পর ফাইনাল হবে ২৮ জানুয়ারি। ইভিএম নিউজ

বিশ্ব জুড়ে

গুরুত্বপূর্ণ খবর

বিশ্ব জুড়ে

গুরুত্বপূর্ণ খবর