শোক

ব্যুরো নিউজ, ৯ নভেম্বর: কব্জি খোয়ানোর শোক ভুলে কাজে মন ‘এক হাতের বিশ্বকর্মার’  

ভিন্‌রাজ্যে কাজ করতে গিয়েছিলেন তিনি। সেখনে হারিয়েছিলেন একটা হাত। ভাগ্যের কারনে পঙ্গু হয়ে গ্রামে ফিরতে হয়েছে তাকে। কিন্তু জীবনে চলার পথে তিনি হার মানতে নারাজ। এক হাতেই তিনি জীবনের বাকি গল্পটুকু লিখছেন মন দিয়ে। নিষ্ঠা আর পরিশ্রমে তার কোনও খামতি নেই। সেটাই যেন তাঁর সাফল্যের চাবিকাঠি হয়ে উঠেছে। তার নাম মহেশ মাহাতো। হুগলির পোলবার রাজহাট এলাকার তারাবিহারি গ্রামের বাসিন্দা তিনি। এলাকায় তিনি ‘এক হাতের বিশ্বকর্মা’ রূপে পরিচিত। তিনি পেশায় ছিলেন পরিযায়ী শ্রমিক। কাজের সূত্রে তিনি গিয়েছিলেন রাজস্থানে। সেখানে সেন্টারিংয়ের কাজ করতেন তিনি। স্বল্প রোজগারে দিন কেটে যেত তার। কিন্তু বিপদ এল অন্য পথে। কাজ করার সময় উপর থেকে পাটা ভেঙে পড়ে মহেশের হাতের উপর। বছর আটেক আগের সেই দুর্ঘটনার কথা এখনও ভুলতে পারেননি মহেশ।

পাণ্ডুয়ার পুজো কমিটির সদস্য শিশির দেবনাথ বলেন, “এবছর আমাদের কালীপুজোর থিম ‘মিশরের পিরামিড’। সেই মণ্ডপে থার্মোকলের বেশ কিছু কাজ রয়েছে, সেই কাজ করছে মহেশ। একটা দুর্ঘটনায় ওর ডান হাতের কব্জির কাছের থেকে বাদ পড়ে গিয়েছে। এক হাত দিয়েই ও থার্মোকল কেটে মণ্ডপের বিভিন্ন কারুকার্য করছে। আমাদের সকলকেই অবাক করেছে ওর প্রতিভা”।

দিনে দুপুরে উধাও সরকারি সম্পদ| তবুও চুপ প্রশাসন

এক হাতের বিশ্বকর্মা’ বলেন, দুর্ঘটনার কারণে তাঁর ডান হাতে ক্যানসার হয়ে গিয়েছিল। চিকিৎসকেরা কব্জির উপর থেকে হাতের অংশ কেটে বাদ দিতে বাধ্য হন। এক হাত নিয়ে সেন্টারিংয়ের কাজ করা আর সম্ভব ছিল না। তাই অন্য পথে জীবিকা নির্বাহের পথ খুঁজছিলেন মহেশ। কিছু দিন সব্জি বিক্রি করেও তিনি পেট চালিয়েছেন। হঠাৎই  অভাবের সেই সংসারে আলো হয়ে আসে থার্মোকল। এক পরিচিতর কাছ থেকে থার্মোকল কাটার কাজ শিখে নেন মহেশ। তার পর আর তাকে পিছনে ফিরে তাকাতে হয়নি। থার্মোকল কেটে কেটে মণ্ডপ তৈরি করেই এখন দিন কাটিয়ে দেন পোলবার ‘এক হাতের বিশ্বকর্মা’।

হাত না থাকায় মণ্ডপ তৈরিতে কোনও সমস্যা হয় না মহেশের। তবে তিনি এখন এক হাতেই সাবলীল হয়ে উঠেছেন। তাঁর প্রতিভা, কর্মদক্ষতার কথা ছড়িয়ে গিয়েছে রাজ্যের বাইরেও। দিল্লি, মুম্বই থেকেও কাজের জন্য ডাক পেয়েছেন। এ বছর পাণ্ডুয়ায় কালীপুজোর মণ্ডপ তৈরির ভার মহেশের উপর। এক মনে তাই থার্মোকল কেটে চলেছেন তিনি। হাতে সময় আর বেশি নেই। চলছে শেষ মুহূর্তের প্রস্তুতি। ইভিএম নিউজ 

বিশ্ব জুড়ে

গুরুত্বপূর্ণ খবর

বিশ্ব জুড়ে

গুরুত্বপূর্ণ খবর