এভাবে

লাবনী চৌধুরী, ১৯ ডিসেম্বর: এভাবেও ফিরে আসা যায়

ধর্মেন্দ্রর ছেলে হয়েও নিজের একটা পরিচয় তৈরি করেছিলেন বিজয় সিং দেওল। তবে সিনেমা জগৎ তাঁকে চেনে ববি নামেই। 
১৯৭৭-এ 'ধরম বীর'-এ শিশু শিল্পী হিসেবে প্রথম পর্দায় ধরা দেন ববি, তবে প্রথম লিড রোলে তিনি কাজ করেন ১৯৯৫ সালে  'বারসাত' সিনেমায়। তারপর সোলজার, বিচ্ছু, বাদাল, হামরাজ একের পর এক হিট ছবি উপহার দিতে থাকেন দর্শকদের। কিন্তু সে সব অতিত করে হঠাৎ হারিয়ে যান পর্দার সামনে থেকে। 
গৌরী খানকে তলব ED-র
অনেকটা সময় তাঁকে দেখা যায়নি বড় পর্দায়, অনেকটা সময় লাইম লাইটের থেকে বিচ্ছিন ছিলেন ববি। কোনও হিট জুটছিল না তার কপালে, কাজ না থাকায় নেশায় আসক্ত হয়ে পরেন। এমনকি কাজ না মেলায় কাজের জন্য বহু পরিচালককে ফোনও করে ছিলেন তিনি। তবে তাতেও যে খুব একটা কাজ এসেছে তেমনটা নয়। ২০১৮-তে সলমান খান তাঁকে 'রেস-৩'-তে কাজের সুযোগ দেন, তবে সেখানেও তেমন একটা সারা ফেলতে পারেননি ববি। কিন্তু এখানেই হার মানেননি অভিনেতা। এরপর ২০১৯ সালে 'হাউসফুল-৪' মুভিতে অভিনয় করেন। এবারেও সেই একই হতাশা। আলাদা করে নিজের অভিনয় দিয়ে দর্শকদের  মন কাড়তে পারেননি ববি। তবে নিজের অক্ষমতাকে পাথেয় করে নয়, বরং নিজের অক্ষমতাকে পিছনে ফেলে সাফল্যের শীর্ষে পৌঁছতে করেছেন অক্লান্ত পরিশ্রম। 

সময়টা ২০২০, OTT প্ল্যাটফর্মে বাবা নিরালার চরিত্রে ধরা দেন ববি। আর তাঁর এই 'আশ্রম'-সিরিজটি সারা ফেলে OTT দর্শকদের মধ্যে। নানান চর্চায় উঠে আসে ববির নাম। বাবা নিরালা ও আশ্রম-এর সাফল্যে দর্শক থেকে সমালোচক সকলেই একমত যে দেওল তার দ্বিতীয় ইনিংসে দুর্দান্ত প্রত্যাবর্তনে সফল হয়েছেন। প্রায় ১ যুগ পর তাঁর ঝুলিতে হতাশার বদলে প্রশংসা। তবে এতো দিনে ববির 'খিদে' ৪ গুন। 

এরপর সন্দীপ রেড্ডির দেওয়া সুযোগে ব্লকবাস্টার ববি! ছবির পর্দায় মেরেকেটে খুব জোর ২০ মিনিট। তার ওপর নেই কোনও সংলাপ। শুধু অঙ্গভঙ্গি দিয়েই অভিনয়। আর সেখানেও বাজিমাত করলেন ববি। 'জামাল কুরু' গানে 'অ্যানিম্যাল' ছবিতে ববির এন্ট্রি দেখে ভক্তদের উচ্ছ্বাস তুঙ্গে, হাততালি আর সিটিতে তখন হলে হো-হো রব। শুধু এতোটুকুই নয়, তার অ্যাকশন দেখেও 'ফিদা' সকলে।

ছবি মুক্তির দিন সকলের সঙ্গে বসেই সিনেমা দেখেন ববি। চেয়ারে বসে নয় দর্শকদের সঙ্গে মেঝেতে বসেই সিনেমা দেখেন অভিনেতা। একটা লম্বা সময় ব্যর্থতা দেখেছেন ববি। তাই এই চূড়ান্ত সাফল্যে চোখ ভরে আসে জলে। গাড়িতে বসে রয়েছেন ববি, তাঁর ছবি তুলতে ঘিরে ধরেন আলোকচিত্রীরা। ববিকে দেখে তাঁরা বলেন, ‘‘অ্যানিম্যাল দারুণ হয়েছে।’’ গাড়ি থেকে নেমে হাতজোর করে বলেন, ‘‘আপনাদের অনেক ধন্যবাদ। ঈশ্বর মঙ্গলময়। এই ছবির জন্য আমরা অনেক ভালবাসা পাচ্ছি। মনে হচ্ছে স্বপ্ন দেখছি।’’ বলতে বলতেই কেদেঁ ফেলেন ববি।

নেশায় আসক্ত অন্ধকার জীবন থেকে ফের লাইম লাইটে আসতে পারবেন তা ছিল ভাবনারও অতীত! অন্যের কাছে যা দুঃসাধ্য, সেটাই করে দেখালেন ববি দেওল। তিনি প্রমান করলেন এভাবেও ফিরে আসা যায়। ইভিএম নিউজ 

বিশ্ব জুড়ে

গুরুত্বপূর্ণ খবর

বিশ্ব জুড়ে

গুরুত্বপূর্ণ খবর