রাজীব ঘোষ, ৪ সেপ্টেম্বর: এক ক্লিকেই লোন | চালু পিএনবি মোবাইল অ্যাপ। ঋণ নেওয়ার জন্য আর ব্যাঙ্কে গিয়ে দাঁড়িয়ে থাকতে হবে না। ঘরে বসেই এই লোন অ্যাপ থেকে এক ক্লিকেই নিমেষের মধ্যে ঋণ পেয়ে যাবেন।

পুজোর আগের মাসে কতদিন ছুটি ব্যাঙ্কে?

এরকমই একটি লোন অ্যাপ চালু করেছে পাঞ্জাব ন্যাশনাল ব্যাঙ্ক (PNB) যার অধীনে GST চালান ব্যবহার করে ডিজিটালি কয়েক মিনিটের মধ্যেই খুব সহজে লোন পেয়ে যাবেন। এখনও পর্যন্ত এটিই প্রথম পাবলিক সেক্টর ব্যাঙ্ক, যে ডিজিটালি GST প্রোফাইলের মাধ্যমে ছোট থেকে মাঝারি ধরনের ব্যবসায়ীদের লোন দিচ্ছে। এর ফলে MSME সেক্টরের ব্যবসায়ীরা শুধুমাত্র জিএসটির ভিত্তিতেই লোন নিতে পারবেন। পাঞ্জাব ন্যাশনাল ব্যাঙ্কের তরফে এই জিএসটি সহায়তা প্রকল্পের অধীনে মোবাইল অ্যাপ্লিকেশন PNB GST Sahay App চালু করা হয়েছে। লোন নেওয়ার জন্য আর কোনও ছোট ও মাঝারি ব্যবসায়ীদের দীর্ঘ প্রক্রিয়ার মধ্যে দিয়ে লম্বা সময়ের জন্য অপেক্ষা করতে হবে না। পিএনবি-র এই ডিজিটাল উদ্যোগের মাধ্যমে অ্যাপে একটি সহজ ক্লিকেই খুব সহজে GST Profile ব্যবহার করে লোন নিয়ে নিতে পারবেন।

 

এর ফলে শুধুমাত্র MSME সেক্টরের ব্যবসায়ীরা যে লোন নিতে পারবেন, তাই নয়, PNB GST Sahay অ্যাপের মাধ্যমে লক্ষ লক্ষ টাকার ঋণও প্রদান করতে পারবে ব্যাঙ্ক। আর পুরোপুরি এই ব্যবস্থা ডিজিটাল (Digital) হবে। যা ঋণগ্রহীতাদের পারস্পরিক লেনদেন আরও সহজ করে তুলবে। এই পরিষেবায় যিনি ঋণ নেবেন সেই ব্যবসায়ীর ব্যাঙ্ক অ্যাকাউন্টে টাকা পাঠিয়ে দেওয়া হবে। এছাড়াও PNB GST Sahay App নতুন ধরনের ক্রেডিট সুবিধাও দেবে।

পিএনবি কর্তৃপক্ষের দাবি অনুযায়ী, বর্তমানে ক্রেডিট প্রক্রিয়াকে যতটা সম্ভব ডিজিটাল করার দিকে এগোনো হচ্ছে। যাতে নন-কর্পোরেট কৃষি ও অকৃষি MSME- কে ছোট ছোট লোন দেওয়ার কাজে আরও গ্রহণযোগ্য ভূমিকা নিতে পারে এই অ্যাপ। এর ফলে দেশের অর্থনীতিও সমৃদ্ধ হবে বলেই মনে করছে ব্যাঙ্ক কর্তৃপক্ষ। ইভিএম নিউজ

বিশ্ব জুড়ে

গুরুত্বপূর্ণ খবর

বিশ্ব জুড়ে

গুরুত্বপূর্ণ খবর