অবশেষে

ব্যুরো নিউজ, ১ ফেব্রুয়ারি: অবশেষে জ্ঞানবাপী মসজিদে হল পুজো

দীর্ঘ জট কাটিয়ে অবশেষে আদালতের নির্দেশ মতো জ্ঞানবাপী মসজিদে হল পুজো। সাত দিনের মধ্য়ে জ্ঞানবাপী মসজিদের একটা নির্দিষ্ট অংশে হিন্দুপক্ষের জন্য পুজোর ব্যবস্থা করার নির্দেশ দিয়েছিল আদালত। প্রশাসনের উপর দেওয়া হয়েছিল সেই দায়িত্বও। সেই মতোই বৃহস্পতিবার ভোরেই পুজো হল জ্ঞানবাপী মসজিদের নির্দিষ্ট অংশে।

‘ইন্ডিয়া জোটে সবচেয়ে ইমানদার পার্টি সিপিআইএম’

ভোর থেকেই জ্ঞানবাপী মসজিদের নির্দিষ্ট অংশে শুরু হয় পুজোপাঠ, আরতি। আদালতের নির্দেশ অনুসারে জেলা প্রশাসন জ্ঞানবাপী মসজিদের দক্ষিণ দিকে ব্যসজীর তহখানাতে পুজোপাঠের ব্যবস্থা করে। অন্ধকার থাকতেই ভোর তিনটে নাগাদ পুজোর আয়োজন শুরু হয়।পুজোপাঠ থেকে শুরু করে আরতিও করা হয়। তার আগে রাত ১২টায় কাশী বিশ্বনাথ ধামের এক হলে জেলাশাসক এস রালালুঙ্গম ও পুলিশ কমিশনার পুরো ব্যবস্থা নিয়ে মিটিং সারেন। সেই মিটিং চলে প্রায় দু'ঘণ্টা। এরপর রাত তিনটে থেকে নির্দিষ্ট জায়গায় পুজোপাঠ করা হয়।

সম্প্রতি হিন্দু পক্ষের আইনজীবী অ্য়াডভোকেট বিষ্ণু শংকর জৈন জানিয়েছিলেন, বারাণসীতে জ্ঞানবাপী মসজিদ তৈরির আগে সেখানে বিরাট হিন্দু মন্দির ছিল। আর্কিওলজিকাল সার্ভে অফ ইন্ডিয়ার রিপোর্ট দেখিয়ে তিনি এই দাবিই করেন। তিনি এও জানিয়েছিলেন, এএসআই রিপোর্ট অনুসারে জানা গিয়েছে, মসজিদ তৈরির জন্য় মন্দিরটি ভেঙে ফেলা হয়। পরীক্ষার মাধ্য়মে দেখা গিয়েছে আগের কাঠামোর যে পিলারের উপর বর্তমান পিলারগুলি করা হয়েছে। এমনকী আগের কাঠামো এখনও রয়েছে। ইভিএম নিউজ

বিশ্ব জুড়ে

গুরুত্বপূর্ণ খবর

বিশ্ব জুড়ে

গুরুত্বপূর্ণ খবর