ব্যুরো নিউজ, ৪ জানুয়ারি: অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপে নয়া নিয়ম

চলতি বছরের ১৯ জানুয়ারি থেকে শুরু অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপ। সেই প্রতিযোগিতা হবে দক্ষিণ আফ্রিকায়। এর আগে মেয়েদের অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপ হয়েছিল দক্ষিণ আফ্রিকায়। সেটা যদিও ছিল টি-টোয়েন্টি ক্রিকেট। তবে এবার ৫০ ওভারের ক্রিকেট খেলতে নামছেন ভারতীয় যুব ক্রিকেটদল। কিন্তু ছেলেদের এই প্রতিযোগিতায় বদল হচ্ছেে নিয়ম। নতুন বছরে নতুন নিয়মে হবে অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপ।

কবে অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপ? জানেন খেলার সময়সূচী?

ভারত-সহ ১৬টি দেশ খেলবে এবারের অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপে। চারটি গ্রুপে ভাগ করা হয়েছে সেই দলগুলিকে। অন্যান্য বার সেখান থেকে আটটি দলকে নিয়ে হয় কোয়ার্টার ফাইনাল হয়। এ বারে সেটা হবে না।

পরের পর্বে যাবে ১২টি দল। অর্থাৎ চার দলের গ্রুপ থেকে তিনটি করে দল যাবে পরের পর্বে। সেই ১২ দলকে ভাগ করা হবে দু’টি গ্রুপে। সুপার সিক্স পর্বের একটি গ্রুপে থাকবে A এবং D গ্রুপের তিনটি দল। অন্য গ্রুপে থাকবে B এবং C গ্রুপের তিনটি করে দল। সুপার সিক্স পর্বে দলগুলির আগের পর্বের পয়েন্টও থাকবে। তবে তাদের সঙ্গে ওই গ্রুপে বাকি যে দু’টি দল ছিল, শুধু তাদের পয়েন্টই পাবে।

ভারত শেষ ছ’বারের মধ্যে তিন বার জিতেছে। ২০১৬ সালের পর থেকে প্রতিটি ফাইনাল খেলেছে ভারত। আসন্ন জানুয়ারি ও ফেব্রুয়ারি মাসজুড়ে দঃ আফ্রিকায় অনুষ্ঠেয় অনূর্ধ্ব ১৯ বিশ্বকাপে এবার নেতৃত্বে দেবে পাঞ্জাবের ব্যাটসম্যান উদয় শরণ।

ভেরতীয় দলের খেলোয়াড়দের মধ্যে রয়েছে উদয় শরণ ( অধিনায়ক ), সাওমি কুমার পাণ্ডে ( সহ-অধিনায়ক ), আরাভেল্লি অবনিশ রাও (উইকেট কিপার), হিন্নেশ মহাজন (উইকেট কিপার), সচিন দাস, প্রিয়াংশু মলিয়া, মুসির খান, মুরুগান অভিষেক, ধানুশ গোয়াদা, আরাধ্য শুক্লা, রাজ লিম্বানি ও নামান তেওয়ারি।  অতিরিক্ত প্লেয়ার হিসাবে রাখা হচ্ছে দিগ্বিজয় পাতিল, জগন্নাথ গোয়াত, পি ভিগনেশ, কিরণ চোরমেল। ইভিএম নিউজ 

বিশ্ব জুড়ে

গুরুত্বপূর্ণ খবর

বিশ্ব জুড়ে

গুরুত্বপূর্ণ খবর