Rajasthan Temperature

শর্মিলা চন্দ্র, ২ এপ্রিল: নির্বাচনকে কেন্দ্র করে একদিকে বাড়ছে রাজনৈতিক উত্তেজনার পারদ। অন্যদিকে আবহাওয়ার পারদও ঊর্ধ্বমুখী। যদিও হাওয়া অফিসের পূর্বাভাস, আগামী তিন দিন তাপপ্রবাহ চলবে। কলকাতা-সহ দক্ষিণবঙ্গে সকাল ১১টা থেকে বিকেল ৪টে পর্যন্ত তাপপ্রবাহের সতর্কতা জারি করা হয়েছে আলিপুর আবহাওয়া দফতরের তরফে। আগামী ৩ এপ্রিল থেকে ৫ এপ্রিল পর্যন্ত সময়ে পুরুলিয়া, ঝাড়গ্রাম, বাঁকুড়া, পশ্চিম বর্ধমান, পূর্ব বর্ধমানে তাপপ্রবাহের পরিস্থিতি তৈরি হবে। ওই জেলাগুলিতে তাপমাত্রা ৪০ ডিগ্রি সেলসিয়াস ছাড়াবে বলে আশঙ্কা। প্রয়োজন ছাড়া বেলা ১২টা থেকে ৩টে পর্যন্ত ঘর বা অফিস থেকে বাইরে না বেড়নোরই পরামর্শ হাওয়া অফিসের।

উত্তরবঙ্গে ঝড় নিয়ে ফের বেলাগাম দিলীপ ঘোষ

Advertisement of Hill 2 Ocean

রেকর্ড গরমের পূর্বাভাস আবহাওয়া দফতরের

হাওয়া অফিসের পূর্বাভাস অনুযায়ী, চলতি সপ্তাহে কলকাতার তাপমাত্রা ৩৮ ডিগ্রিতে পৌঁছতে পারে। জলীয় বাষ্প বেশি থাকায় অস্বস্তিও বাড়বে। বৃষ্টির সম্ভাবনা আপাতত নেই। কলকাতায় আজ সর্বনিম্ন তাপমাত্রা ২৮.১ ডিগ্রি সেলসিয়াস। স্বাভাবিকের থেকে ৩ ডিগ্রি বেশি। সোমবার সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৩৭.১ ডিগ্রি সেলসিয়াস। যা স্বাভাবিকের থেকে ৩ ডিগ্রি বেশি। বাতাসে আপেক্ষিক আর্দ্রতার পরিমাণ ৩৪ থেকে ৯২ শতাংশ। আগামী ২৪ ঘণ্টায় কলকাতা শহরে তাপমাত্রা থাকবে ২৮ থেকে ৩৭ ডিগ্রি সেলসিয়াসের মধ্যে।

শুধু দক্ষিণবঙ্গেই নয়, এপ্রিল থেকে জুন মাস পর্যন্ত ভারতের অনেকাংশে তীব্র গরমের দাপট চলবে। মৌসম ভবন সূত্রে খবর, মধ্য ও পশ্চিম উপসাগরীয় এলাকায় সবথেকে বেশি গরম পড়বে। আবহাওয়া দফতর সূত্রে খবর, এপ্রিল থেকে জুন মাসের মাঝামাঝি পর্যন্ত ২০ দিনের অতিরিক্ত গরমে থাকবে। লু বইত পারে। এপ্রিল থেকে গুজরাত, মধ্য মহারাষ্ট্র, উত্তর কর্ণাটক, রাজস্থান, মধ্যপ্রদেশ, ওড়িশা, উত্তর ছত্তীসগঢ়, অন্ধ্রপ্রেদেশে লু বইতে পারে বলে আশঙ্কা হাওয়া অফিসের৷

বিশ্ব জুড়ে

গুরুত্বপূর্ণ খবর

বিশ্ব জুড়ে

গুরুত্বপূর্ণ খবর