Wake Up and Stay Healthy: The Dangers of Morning Screen Time

ব্যুরো নিউজ,১৮ সেপ্টেম্বর:ঘুম ভেঙে চোখ খুলেই, হাতটা স্বাভাবিকভাবে চলে যায় পাশে রাখা মোবাইলের দিকে। ফোন হাতে নিয়ে শুরু হয় হোয়াটসঅ‍্যাপ, মেসেঞ্জার, ফেসবুক ও ইমেলের খোঁজখবর নেওয়ার পালা। এভাবে ঘুম থেকে ওঠার পর বেশ খানিকটা সময় কেটে যায়। এই অভ্যাস এখন সবার জীবনের একটি অপরিহার্য অংশ হয়ে দাঁড়িয়েছে।

করোনার নতুন ভ্যারিয়েন্ট এক্সইসি: উদ্বেগ ও সম্ভাব্য প্রভাব

তাহলে কী করা উচিত?

গবেষণা বলছে, ঘুম থেকে উঠে সোজা মোবাইলের দিকে ঝুঁকে পড়া চোখের স্বাস্থ্যের জন্য ক্ষতিকর। মনে রাখতে হবে, ঘুম ভাঙা মানেই আপনি পুরোপুরি সজাগ হয়ে গেছেন, এমন নয়। ঘুমের ঘোর কাটতে কিছুটা সময় লাগে। অনেকেরই চোখে ঘুম লেগে থাকে, এবং সেই অবস্থায় যদি মোবাইলের নীল আলো হঠাৎ চোখে পড়ে, তা হলে তা ক্ষতিকর প্রভাব ফেলতে পারে।অতিরিক্ত স্ক্রিন টাইম চোখের সমস্যা, মাথা ব্যাথা, এবং ঘুমের ব্যাঘাত ঘটাতে পারে। যখন আমরা ঘুম ভাঙার পরই মোবাইল স্ক্রিনের দিকে তাকাই, তখন আমাদের চোখের উপর অতিরিক্ত চাপ পড়ে। বিশেষজ্ঞরা বলেন, এই অভ্যাস থেকে বেরিয়ে আসা অত্যন্ত জরুরি।

প্রধানমন্ত্রী মোদীর আমেরিকা সফর: কোয়াড সামিট ও অন্যান্য গুরুত্বপূর্ণ অনুষ্ঠান

তাহলে কী করা উচিত? প্রথমত, ঘুম থেকে ওঠার পর অন্তত ৩০ মিনিট ফোন দূরে রাখুন। এ সময়টায় শরীরকে সজাগ হতে দিন। চোখ খুলে নিজের জন্য কিছু স্বাস্থ্যকর কাজ করুন, যেমন হালকা স্ট্রেচিং, জল পান করা বা মেডিটেশন করা। এইভাবে আপনি শুধু নিজের স্বাস্থ্য ভালো রাখবেন শুধু নয় বরং মনকেও নতুনভাবে প্রস্তুত করতে পারবেন।অতীতের অভ্যাস থেকে বেরিয়ে এসে নতুনভাবে জীবন যাপন করা সম্ভব। তাই আমাদের উচিত সচেতন হওয়া এবং মোবাইলের প্রতি অতিরিক্ত নির্ভরতা কমিয়ে ফেলা। আমাদের শরীর এবং মনের জন্য এটি অত্যন্ত প্রয়োজনীয়।তাহলে মনে রাখবেন, ঘুম ভাঙার পর মোবাইলের নীল আলো থেকে দূরে থাকা এবং কিছু সময় নিজেকে বরাদ্দ করা হতে পারে আপনার চোখ এবং স্বাস্থ্যকে রক্ষা করার সবচেয়ে ভালো উপায়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

বিশ্ব জুড়ে

গুরুত্বপূর্ণ খবর

বিশ্ব জুড়ে

গুরুত্বপূর্ণ খবর