young voter

এখন থেকে ১৭ বছরে পা দিলেই ভোটার কার্ডের জন্য আগাম আবেদন করা যাবে! জেনে নিন বিস্তারিত:

ন্যাশনাল ভোটার্স সার্ভিস পোর্টালে আবেদন করতে হবে ভোটার কার্ডের জন্য!

ব্যুরো নিউজ, ১৭ মার্চ, পুস্পিতা বড়াল: যে সব ভোটারের বয়স ১৮ বছর হতে চলেছে, তারা আগাম আবেদন করতে পারবে ভোটার কার্ডের জন্য। নির্বাচন কমিশন শনিবার ভোটের দিনক্ষণ ঘোষণার সময় এই কথা জানিয়ে দিল। এর আগে ভোটার তালিকায় নাম তুলতে গেলে ওই সংশ্লিষ্ট বছরের ১ জানুয়ারির মধ্যে আবেদনকারীর বয়স ১৮ বছর হওয়া বাধ্যতামুলক ছিল। কিন্তু এখন থেকে ১৭ বছর হয়ে গেলেই আগাম আবেদন করা যাবে ভোটার কার্ডের জন্য। বছরে চার বার সুযোগ পাবেন তরুণেরা ভোটার তালিকায় নাম তোলার জন্য।

ভোটের আবহে কুণাল ঘোষের ভবিষ্যৎবাণী! কটি আসন পাবে তৃণমূল?

লোকসভা ভোটের সঙ্গেই হবে রাজ্যের দুই বিধানসভা কেন্দ্রের উপনির্বাচন

ন্যাশনাল ভোটার্স সার্ভিস পোর্টালে আবেদন করতে হবে ভোটার কার্ডের জন্য!

নির্বাচন কমিশন শনিবার জানিয়েছে, নাগরিকেরা ১৮ বছর হলেই ভোটার আই কার্ড হাতে পেয়ে যাবেন। করা যাবে আগাম আবেদন। এই প্রসঙ্গে মুখ্য নির্বাচনী কমিশনার রাজীব কুমার বলেন, ‘‘আগাম আবেদন করে দ্বাদশ শ্রেণির পড়ুয়ারা ১৮ বছরে পড়লেই ভোটার কার্ড পেয়ে যাবে। সেই ব্যবস্থাই করা হচ্ছে।’’

পাশাপাশি,নির্বাচন কমিশন সূত্রে জানা গিয়েছে, ১ জানুয়ারির পাশাপাশি বছরে ১ এপ্রিল, ১ জুলাই, ১ অক্টোবরের মধ্যে যাদের বয়স ১৮ হচ্ছে, তারা আগাম আবেদন জানাতে পারবেন। বছরে চার বার আবেদন জানানোর সুযোগ পাবেন। ভোটার কার্ড অত্যন্ত গুরুত্বপূর্ণ নথি হিসাবে বিবেচিত হয় ভোটদানের ক্ষেত্রে। দেশের নাগরিকেরা ভোটার কার্ডের আবেদন করতে পারেন ১৮ বছর বয়স হলে। প্রসঙ্গত বলে রাখি, ন্যাশনাল ভোটার্স সার্ভিস পোর্টালে আবেদন করতে হবে ভোটার কার্ডের জন্য।

বিশ্ব জুড়ে

গুরুত্বপূর্ণ খবর

বিশ্ব জুড়ে

গুরুত্বপূর্ণ খবর