Now India's UPI service will be available in Sri Lanka and Mauritius

ব্যুরো নিউজ,১৩ ফেব্রুয়ারি: এবার শ্রীলঙ্কা ও মরিশাসে পাওয়া যাবে ভারতের ইউপিআই পরিষেবা। ফলে যেইসব ভ্রমণকারী ভারতীয় নাগরিকেরা ওই দুই দেশে ঘুরতে যাবেন ও মরিশাস থেকে যেইসব নাগরিক ভারত ভ্রমণে আসবেন তাঁরা ওই পরিষেবা পাবেন। মঙ্গলবার প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী এক বিশেষ বৈঠকের মাধ্যমে এই কথা ঘোষণা করেন।

শ্রীলঙ্কা ও মরিশাসে চালু ইউপিআই

UPI

নরেন্দ্র মোদী বলেন, “আমার বিশ্বাস, ইউপিআই পরিষেবা পাওয়া যায় এমন গন্তব্যগুলিকেই প্রাধান্য দেবেন ভারতীয় পর্যটকেরা। গত বছর শ্রীলঙ্কার প্রেসিডেন্ট রনিল বিক্রমসিঙ্ঘের ভারত সফরের সময় দুই দেশ একটি ভিশন ডকুমেন্ট গ্রহণ করেছিল। এর একটি মূল লক্ষ্য ছিল আর্থিক সংযোগ বাড়ানো। গত বছর এই বিষয়ে মরিশাসের প্রধানমন্ত্রীর সঙ্গেও বিস্তারিত আলোচনা হয়েছিল। আমার বিশ্বাস, শ্রীলঙ্কা ও মরিশাস এই ব্যবস্থা থেকে লাভবান হবে”।

কেন আমরা ২১ শে ফেব্রুয়ারিকে আন্তর্জাতিক মাতৃভাষা দিবস রুপে পালন করি?

বৈঠকে প্রধানমন্ত্রী ছাড়াও উপস্থিত ছিলেন বিদেশমন্ত্রী এস জয়শঙ্কর, আরবিআই-এর গভর্নর শক্তিকান্ত দাস, শ্রীলঙ্কার প্রেসিডেন্ট রনিল বিক্রমসিঙ্ঘে ও মরিশাসের প্রধানমন্ত্রী প্রবীণ জ্যাগনথ। ভারত ফিনটেক উদ্ভাবন ও ডিজিটাল জনপরিকাঠামোর ক্ষেত্রে অগ্রণী ভূমিকা পালন করছে। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী আমাদের উন্নয়ন ও উদ্ভাবনের অভিজ্ঞতা সহযোগী দেশগুলির সঙ্গে ভাগ করে নেওয়ার বিষয়ে বিশেষ উদ্যোগ নিয়েছেন।

Advertisement of Hill 2 Ocean

ভারতের বিশেষ ঐতিহ্য ও মানুষের সাথে মানুষের সংযোগ বৃদ্ধি শ্রীলঙ্কা ও মরিশাসের সঙ্গে সম্পর্কের উন্নয়নে বিশেষ ভূমিকা পালন করবে বলে তিনি মনে করেন। এক্ষেত্রে ইউপিআই পরিষেবার সূচনার ফলে দেশগুলির সঙ্গে ডিজিটাল লেনদেন সহজ হবে। ফলে উপকৃত হবেন সাধারণ মানুষ। ইভিএম নিউজ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

বিশ্ব জুড়ে

গুরুত্বপূর্ণ খবর

বিশ্ব জুড়ে

গুরুত্বপূর্ণ খবর