type-1-diabetes-stem-cell-therapy-hope

ব্যুরো নিউজ, ২৭ সেপ্টেম্বর :অল্প বয়সেই শরীরে প্রবেশ করে টাইপ-১ ডায়াবিটিস, একটি অটোইমিউন রোগ যা অগ্ন্যাশয়ের ইনসুলিন উৎপাদনকারী কোষগুলিকে ক্ষতিগ্রস্ত করে। এর ফলে শরীরে ইনসুলিনের উৎপাদন কমে যায়, এবং একবার আক্রান্ত হলে সম্পূর্ণ সুস্থ হওয়া প্রায় অসম্ভব হয়ে পড়ে। তবে সম্প্রতি চিনের তিয়ানজিন প্রদেশের ২৫ বছর বয়সি এক তরুণী অসাধারণ একটি সফলতার সাক্ষী হয়েছেন। স্টেম সেল থেরাপির মাধ্যমে তার শরীরে আবার ইনসুলিনের স্বাভাবিক মাত্রা ফিরে এসেছে—এমন ঘটনা চিকিৎসা বিজ্ঞানে এটি প্রথম।

প্রথম দেখায় রাজকুমারকে দেখে ভয় পেয়েছিলেন পত্রলেখার, কেন ?

স্টেম সেল থেরাপির মাধ্যমে ইনসুলিন পুনরুদ্ধার

সঙ্কট কাটিয়ে অনেকটাই সুস্থ হয়েছেন মনোজ মিত্র

তরুণীটি জানিয়েছেন, স্টেম থেরাপির জন্য তার শরীর থেকে কোষ সংগ্রহ করা হয়েছিল, এবং মাত্র তিন মাসের মধ্যে ইনসুলিনের ক্ষরণ স্বাভাবিক হয়ে যায়। তিনি বলেন, ‘আমি এখন সব কিছু খেতে পারছি। প্রতিস্থাপনের এক বছরের মাথায় আমি আবার স্বাভাবিক জীবনযাপন শুরু করেছি’।

কানাডার অ্যালবার্টা বিশ্ববিদ্যালয়ের গবেষক ও ট্রান্সপ্ল্যান্ট সার্জন জেমস সাপিরো বলেছেন, ‘ যে রোগীরা নিয়মিত ইনসুলিন নিতেন, তাদের জন্য স্টেম থেরাপির মাধ্যমে টাইপ-১ ডায়াবিটিসকে নিরাময় করা সম্ভব হয়েছে’ ।

আপনি কি একটুতেই রেগে যান ? এই নিয়মগুলি মানুন অব্যশই

এছাড়া, ‘সেল’ জার্নালে প্রকাশিত একটি গবেষণাপত্রে বলা হয়েছে, চলতি বছরের শুরুতে ৫৯ বছর বয়সি একজন টাইপ-২ ডায়াবিটিস আক্রান্ত রোগীর শরীরেও একই পদ্ধতিতে ইনসুলিনের ক্ষরণ স্বাভাবিক করা সম্ভব হয়েছে। এর ফলে ওই রোগীকে আর ইনসুলিন নেওয়ার প্রয়োজন হয়নি।এই ঘটনার মাধ্যমে টাইপ-১ ডায়াবিটিসে আক্রান্ত অসংখ্য মানুষের কাছে স্বাভাবিক জীবনযাপনের নতুন আশা দেখা দিয়েছে। চিকিৎসা ক্ষেত্রে এই নতুন পদ্ধতি, বিশেষ করে স্টেম সেল থেরাপি, বিপুল সম্ভাবনা নিয়ে হাজির হয়েছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

বিশ্ব জুড়ে

গুরুত্বপূর্ণ খবর

বিশ্ব জুড়ে

গুরুত্বপূর্ণ খবর